বিশ্বকাপ রেকর্ড : বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় অর্জন

বিশ্বকাপে সবচেয়ে বেশি শিরোপা জয়ী দলের নাম ব্রাজিল। ট্রুনামেন্টে পাঁচবার শিরোপা জিতেছে তারা। ১৯৫৮ সালে বিশ্বকাপ জয়ের শুরু ব্রাজিলের। এরপর ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বকাপ জিতেছে ব্রাজিল।

বিশ্বকাপে সর্বোচ্চ ৮বার টপ-২ তে থেকে বিশ্বকাপ শেষ করেছে জার্মানী। ১৯৫৪, ১৯৬৬, ১৯৭৪, ১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ২০০২ ও ২০১৪। এই আটটি ট্রুনামেন্টে তারা হয় চ্যাম্পিয়ন না হয় রানার্সআপ হয়েছে।

বিশ্বকাপে সর্বোচ্চ বার টপ-৩ এ থেকেও শেষ করা দলটির নাম জার্মানী। ১২ বার টপ-৩ এ থেকে শেষ করেছে তারা। ১৯৩৪, ১৯৫৪, ১৯৬৬, ১৯৭০, ১৯৭৪, ১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪।

বিশ্বকাপে সবচেয়ে বেশি রানার্সআপ (৪), সবচেয়ে বেশি তৃতীয় স্থান (৪) হযেছে জার্মানী। সবচেয়ে বেশি চতুর্থ হয়েছে উরুগুয়ে (৩)। সবচেয়ে বেশি পঞ্চম হয়েছে জার্মানী (৫)।

বিশ্বকাপে টানা দুইবার শিরোপা জিতেছে ইতালি (১৯৩৪-১৯৩৮)ও ব্রাজিল (১৯৫৮-১৯৬২)।

বিশ্বকাপে একটি শিরোপা জিতার পর অন্য শিরোপা জিততে সবচেযে বেশি সময় লেগেছে ইতালির। দ্বিতীয় শিরোপার ৪৪ বছর পর তৃতীয় শিরোপা জিতেছিল তারা।

অন্যদিকে বিশ্বকাপে সেরা দুই নম্বরে থাকার লড়াইয়ে সবচেয়ে বেশি সময় লেগেছে আর্জেন্টিনার। ১৯৩০ সালে রানার্সআপ হওয়ার পর সেরা দুইয়ে থেকে ট্রুনামেন্ট শেষ করতে তাদের অপেক্ষা করতে হয়েছে ৪৮ বছর।

বিশ্বকাপে স্বাগতিক হয়েই শিরোপা জিতেছে উরুগুয়ে, ইতালি, ইংল্যান্ড, ওয়েস্ট জার্মানী, আর্জেন্টিনা ও ফ্রান্স।

আগের মৌসুমে শিরোপা জিতে পরের মৌসুমেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে ইতালি (১৯৫০, ২০১০), ব্রাজিল(১৯৬৬) , ফ্রান্স (২০০২) ও স্পেন (২০১৪)।