বিয়ের আগেই গর্ভবতী, মান বাঁচাতে আজব বিয়ে

কনের বয়স ২৭। পাত্রের বয়স জানা নেই। জানার প্রয়োজনও মনে করেনি পাত্রী বা তাঁর বাড়ির লোক। কারণ, বিয়ে নামে এই পুরো ব্যাপারটাই একটা প্রহসন মাত্র। যেখানে, পাত্র এবং পাত্রপক্ষ, সবই নকল। সকলেই এসেছেন ভাড়ায়।

এমনই ঘটনা আকছার ঘটছে ভিয়েতনামের হ্যানয় শহরে। সংবাদসংস্থার খবর অনুযায়ী, গত কয়েক বছরে এমন ভাড়া করা বিয়ের আয়োজন সংখ্যায় বেড়ে গিয়েছে কয়েক গুণ। আসল ‘ওয়েডিং প্ল্যানার’দের মতোই, রীতিমতো প্যাকেজ পাওয়া যায় এমন ভাড়ার বিয়ের আয়োজনেও। হ্যানয় শহরের ‘ভাইনামোস্ট’ এমনই এক সংস্থা। সংস্থার কর্ণধার নুয়েন জুয়ান থিয়েনের কথায়, হাজারেরও বেশি এমন বিয়ের আয়োজন করেছে তাঁর সংস্থা। এবং, প্রতিনিয়ত তা বেড়েই চলেছে।

কিন্তু ভিয়েতনামে এমন আয়োজনের প্রয়োজন হয় কেন?

সংবাদসংস্থার খবর অনুসারে, ভিয়েতনামের সমাজ এখনও রক্ষণশীল। ফলে, কুমারী কোনও মেয়ে অন্তঃসত্ত্বা হলে, সে দেশের সমাজ, পরিবার তাঁকে হীন চোখেই দেখবে। এবং এই পরিস্থিতি এড়াতেই এমন নকল বিয়ের আয়োজন দিন দিন বেড়ে চলেছে ভিয়েতনামে।

ভাইনামোস্ট সংস্থার কর্ণধার নুয়েন জুয়ান থিয়েন জানিয়েছেন যে, তাঁর ব্যবসা ফুলে ফেঁপে উঠছে ঠিকই, কিন্তু ব্যক্তিগতভাবে তিনি একেবারেই এই ব্যাপারটিকে সমর্থন করেন না। সমাজের চোখরাঙানিকে ভয় করে যে মিথ্যাচার চলছে, তা আখেরে ভাল ফল কখনওই দেবে না, বলে মনে করেন থিয়েন।