বেয়ারস্টো একাই টেনে তুললো ইংল্যান্ডেকে

বলা হয় ক্রিকেট ভদ্র লোকের খেলা । আসলেই তাই । সেই সাথে ক্রিকেট বড় অনিশ্চয়তার খেলাও বটে। একটুর জন্য বড় বিপদে থেকে বেঁচে গেল ইংল্যান্ড দল । ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় টেস্টে ৯৪ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসেছিল জো রুটের দল। সেখান থেকে দলকে কান্ডারির মত রক্ষা করেছেন জনি বেয়ারস্টো। অপরাজিত থেকেই ব্যাটে চড়েই ৮ উইকেটে ২৯০ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে ইংল্যান্ড।

টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নিউজিল্যান্ড। ওপেনিংয়ে নেমে আরও একবার ব্যর্থ অ্যালিস্টার কুক। মাত্র ২ রান করেই ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এরপর ১৮ রানে টিম সাউদির বলে এলবিডব্লিউ জেমস ভিন্সও।

৩৮ রানে ২ উইকেট হারানো দলকে এরপর কিছুটা স্বস্তি এনে দিয়েছিলেন মার্ক স্টোনম্যান আর জো রুট। তৃতীয় উইকেটে তারা যোগ করেন ৫৫ রান। এরপরই সবচেয়ে বড় ধাক্কাটা খায় ইংল্যান্ড। টানা তিন ওভারে ফিরে যান জো রুট (৩৫), ডেভিড মালান (০) আর মার্ক স্টোনম্যান (৩৫)। তাতে ৯৪ রানের মধ্যেই ৫ উইকেট নেই সফরকারিদের।

ষষ্ঠ উইকেটে বেন স্টোকসকে নিয়ে ৫৭ রানের এক জুটিতে সেই ধাক্কাটা সামলে উঠেন বেয়ারস্টো। স্টোকস ২৫ রান করে ফেরার পর ৫ রান করা স্টুয়ার্ট ব্রডকে তুলে নেন বল হাতে আগুন ঝড়ানো সাউদি। তখনও দুইশর নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল ইংলিশরা।

এএমন সোচনীয় অবস্তাহ্য দলের হাল ধরেন বেয়ারস্টো। এবার নয় নাম্বার ব্যাটসম্যান মার্ক উডকে নিয়ে ৯৫ রানের দুর্দান্ত এক জুটি ইংলিশ উইকেটরক্ষকের। তাকে দারুণ সঙ্গ দিচ্ছিলেন উড। কিন্তু ফিফটি পূরণ করার পর লোয়ার অর্ডারের এই ব্যাটসম্যানকে (৫২) বোল্ড করে ইনিংসে নিজের পঞ্চম উইকেটটি তুলে নেন সাউদি।
একটা প্রান্ত আগলে ধরে ই লড়াই চালিয়ে যাচ্ছেন বেয়ারস্টো। ইংলিশ এই ব্যাটসম্যান দাঁড়িয়ে আছেন একেবারে সেঞ্চুরির দোঁড়গোড়ায়। ১৫৪ বল মোকাবেলায় ১১ বাউন্ডারি আর ১ ছক্কায় ৯৭ রানে অপরাজিত তিনি। সঙ্গে ১০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন জ্যাক লিচ।