ভারতকে পেছনে ফেলে এশিয়ার সেরা বাংলাদেশের নতুন রেকর্ড

বাংলাদেশের জয়ের আশা হয়তো ছেড়েই দিয়েছিলেন অনেকে শ্রীলঙ্কাকে শুরুতে ২১৪ রানের বিশাল সংগ্রহ জমা করতে দেখে। কিন্তু অসাধারণ ব্যাটিং করে দলকে জয়ের বন্দরে নিয়ে গেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। ৫ উইকেটের দুর্দান্ত এক জয় পেয়েছে মাহমুদউল্লাহর দল। ৩৫ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন মুশফিকুর রহিম।

এশিয়ার দলগুলোর মধ্যে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি এতদিন ছিল ভারতের দখলে। ২০০৯ সালে নিজ দেশের মাটিতে শ্রীলঙ্কাকে ভারত হারিয়েছিল ২০৭ রান তাড়া করে। শেষপর্যন্ত তাদের স্কোরবোর্ডে জমা হয়েছিল ২১১ রান। তবে গতকাল ভারতকে পেছনে ফেলে এই রেকর্ডটি নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। মুশফিকুর রহিমের অসাধারণ দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে সেই শ্রীলঙ্কাকেই টাইগাররা হারিয়েছে ২১৫ রানের লক্ষ্য তাড়া করে।

টি-টোয়েন্টিতে এর চেয়ে বেশি রান তাড়া করে জয়ের ঘটনা আছে আর মাত্র তিনটি। সবার ওপরে আছে অস্ট্রেলিয়ার নাম। এবছরের ফেব্রুয়ারিতেই নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া জিতেছিল ২৪৫ রান তাড়া করে। দুই নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৫ সালে তারা ২৩৬ রান তাড়া করে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। আর ২০১৬ সালে ইংল্যান্ড জিতেছিল ২৩০ রান তাড়া করে। সেটাও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর এরপরেই আছে বাংলাদেশের নাম। এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশই এখন সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি দখল করেছে।

এর আগে এই রেকর্ডটি ছিল ভারতের দখলে। ২০০৯ সালে মোহালিতে ভারত শ্রীলঙ্কাকে হারিয়েছিল ২১১ রান তাড়া করে।

টস হেরে ব্যাট করতে নেমে কুশল পেরেরার ৭৪, কুশল মেন্ডিসের ৫৭, উপুল থারাঙ্গার ৩২ ও ধনুস্কা গুনাথিলাকার ২৬ রানের ইনিংসগুলোতে ভর করে ২১৪ রান সংগ্রহ করেছে স্বাগতিক শ্রীলঙ্কা। বাংলাদেশের পক্ষে দারুণ বোলিং করে তিনটি উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান। দুটি উইকেট গেছে অধিনায়ক মাহমুদউল্লাহর ঝুলিতে।