ভারতের উচিত ছিল বাংলাদেশ দখল করা

কয়েকদিন আগে বাংলাদেশ ইস্যুতে ভারতীয় সেনাপ্রধানের বিতর্কিত মন্তব্যের পর এবার আরেক বিতর্কিত মন্তব্য করলেন দেশটির আসাম রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপি রাজ্যসভার এমএলএ শিলাদিত্য দেব বাংলাদেশকে নিয়ে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য করে বলেছেন, বাংলাদেশ সৃষ্টি করাই ছিল একটি বিরাট ভুল। বিগত দশকগুলোতে আসামে মুসলমানদের যে আগমন ঘটেছে তা এই ভুলের কারণেই হয়েছে। নতুন জন্ম নেয়া বাংলাদেশকে ভারতের অংশ হিসেবে দখল করে নেয়নি কংগ্রেস সরকার।

স্থানীয় একটি টেলিভিশনে সাক্ষাতকারে শিলাদিত্য আরও বলেন, ৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানকে স্বাধীন করে (ভারতের) প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ভুল করেছিলেন। যদি তখন এটিকে ভারতের অংশ করে নেয়া হতো তাহলে ভুলের মাশুলটা আদায় হতো।

পরে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ ব্যাপারে জানতে চাইলে নিজের অবস্থানে বহাল থাকেন শিলাদত্য। তিনি বলেন, বাংলাদেশ রাষ্ট্র সৃষ্টি না হলে আসামে মুসলিম জনসংখ্যা এতো বাড়তো না।

এর আগে ভারতীয় সেনাপ্রধান মন্তব্য করেন, পাকিস্তান ও চীন পরিকল্পিকভাবে বাংলাদেশ থেকে ‍মুসলিমদের আসামে ঢুকাচ্ছে। তার ওই মন্তব্য তখন বাংলাদেশ ও ভারতের গণমাধ্যমগুলোতে ব্যাপক বিতর্কের জন্ম দেয়।