ভালভার্দের বার্সালোনাই কি সবার সেরা?

স্পেনের ক্লাবের ইতিহাসে সর্বপ্রথম ট্রেবল জয়ী ক্লাব বার্সালোনা। ২০০৮/০৯ মৌসুমে বার্সাকে সর্বপ্রথম ট্রেবল জিতিয়েছেন বর্তমান ম্যানসিটি কোচ গার্দিওলা। সেবার লা লিগায় ৯ ম্যাচ বাকি থাকতে রাইভাল রিয়াল মাদ্রিদের থেকে ৬ পয়েন্ট লিগে এগিয়ে ছিল বার্সালোনা।

এরপর ২০১৪/১৫ মৌসুমে দ্বিতীয়বারের মত ট্রেবল জিতল বার্সালোনা। এবার দলটির কোচ লুইস এনরিকে এবং তিনি লা লিগায় ৯ ম্যাচ বাকি থাকতে রিয়ালের থেকে এগিয়ে ছিলেন ৬ পয়েন্টে।

এবার আরো একটি ট্রেবলের সামনে দাড়িয়ে আছে বার্সালোনা। কিন্তু পূর্বসূরীদের ছাড়িয়ে অনেকটাই এগিয়ে এবার ভালভার্দের বার্সালোনা। রিয়াল মাদ্রিদ তো আছে পয়েন্ট তালিকার তিনে, বরং দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেটিকো মাদ্রিদের থেকেও পরিষ্কার ১১ পয়েন্ট এগিয়ে আছে বার্সালোনা।

এদিকে আজ স্পানিশ লা লিগায় বার্সালোনা মুখোমুখি হবে সেভিয়ার। স্পানিশ লা লিগার এই ম্যাচটি অনেকটাই ফাইনালের আগে বার্সালোনা ও সেভিয়ার জন্য ওয়ার্মআপ ম্যাচ হতে পারে। কারন, স্পানিশ কোপা ডেল রের ফাইনালে উঠেছে এই দুই দলই।

এর আগে ট্রেবল জয়ের পথে অ্যাতলেটিকো বিলবাও ছিল এনরিকে ও গার্দিওলার প্রতিপক্ষ এই প্রতিযোগিতায়। এবার সেখানে এসেছে পরিবর্তন। দেখার বিষয়, আরেকটি ট্রেবল আসে কিনা বার্সালোনা।