মিরপুর স্টেডিয়ামের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করল বিসিবি

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাংলাদেশ ক্রিকেটকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দেওয়া মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ‘বাজে উইকেট’ ১ ডিমেরিট পয়েন্ট পেয়েছিল। শাস্তির বিরুদ্ধে এবার আপিল করল দেশের সর্বোচ্চ ক্রিকেট সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চান্দিকা হাতুরুসিংহের শিষ্যরা ৮ থেকে ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া ওই টেস্টে ২১৫ রানের জয় পেয়েছিল। পাঁচ দিনের ম্যাচ গড়ায় মাত্র তিন দিনে। শুধু তাই নয়, দুই দল ৬১৮ রান তুলতে গিয়ে হারায় ৪০ উইকেট। লঙ্কান ক্রিকেটারদের মুখে মুখে ফিরেছিল উইকেটের সমালোচনা। পরে উইকেট নিয়ে ম্যাচ রেফারি ডেভিড বুনের দেওয়া প্রতিবেদনের ভিত্তিতে আইসিসি শেরে বাংলার উইকেটকে ‘বিলো এভারেজ’ ঘোষণা দেয়। তারপরই যোগ হয় একটি ডিমেরিট পয়েন্ট।

এ নিয়ে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ৩ ডিমেরিট পয়েন্ট পেয়েছে। গেল বছর অস্ট্রেলিয়া টেস্টে বাজে উইকেটের জন্য ২ ডিমেরিট পেয়েছিল ‘হোম অব ক্রিকেট’খ্যাত এই স্টেডিয়াম। ৫ বছরের মেয়াদে আরও ২ ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হবে স্টেডিয়ামটি।

সে কারণেই হয়তো আপিলের সিদ্ধান্ত বিসিবির। বুধবার এক বিজ্ঞপ্তিতে আইসিসি এ ব্যাপারে জানিয়েছে, ১৪ মার্চ এ নিয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস ও ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে বিষয়টি শুনবেন। ম্যাচ রেফারির প্রতিবেদন, ম্যাচ ও গ্রাউন্ডের ভিডিওর সঙ্গে বিসিবির যুক্তিগুলো দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তারা।