মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না দায়িত্বরত পুলিশ সদস্যরা

মোবাইল ফোন ব্যবহারে বিধিনিষেধ আরোপ করা হয়েছে দায়িত্বরত পুলিশ সদস্যদের উপর। দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যরা আর মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী স্বাক্ষরিত এক আদেশ জারি করে এমন বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

গত ১২ মার্চ জারিকৃত আদেশে বলা হয়েছে, কর্তব্যরত অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া কেউ মোবাইল ফোন ব্যবহার করলে তা কর্তব্যে অবহেলা হিসেবে গণ্য করা হবে। দায়িত্বরত অবস্থায় অনিয়ন্ত্রিত মোবাইল ফোন ব্যবহারের কারণে পুলিশ সদস্যদের নিজের নামে ইস্যুকৃত অস্ত্র ও গুলির নিরাপত্তা বিঘ্ন ঘটছে। একই সঙ্গে ব্যক্তিগত ও সরকারি নিরাপত্তা হুমকির মধ্যে পড়ছে।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, অনেক আগেই পুলিশ সদর দপ্তর থেকে এ ধরনের নির্দেশনা জারি করা আছে। কিন্তু সম্প্রতি সিলেটে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর জঙ্গি হামলার সময় দায়িত্বরত পুলিশ সদস্যদের মোবাইল ফোনে ব্যস্ত থাকতে দেখা গেছে। এরই পরিপ্রেক্ষিতে পুলিশ সদর দপ্তর থেকে পুনরায় মোবাইল ফোন ব্যবহার-সংক্রান্ত নতুন নির্দেশনা দেয়া হলো।

নতুন নির্দেশনায় পুলিশ সদস্যদের মোবাইল ফোন ব্যবহার-সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যরা দায়িত্ব পালনকালে জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না। কর্তব্যরত অবস্থায় সেলফি বা ছবি তোলাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা থেকে বিরত থাকবেন। দায়িত্ব পালনকালে মোবাইল ফোনে গেমস খেলা, ভিডিও দেখা, গান শোনা, ইউটিউব, ফেসবুক, অনলাইন নিউজ পোর্টাল পড়া থেকে বিরত থাকবেন।