মোবাইল বিস্ফোরনে প্রাণ হারালো তরুণী

ফোন বিস্ফোরণে অকালে প্রাণ হারালেন ওড়িশার বাসিন্দা উমা ওরাম। ২০১০ সালে ভারতীয় বাজারে লঞ্চ করা নোকিয়া ৫২৩৩ মডেলের ফোন ব্যবহার করতেন ওই তরুণী।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, জানা যায়, নিজের আত্মীয়ের সঙ্গে কথা বলছিলেন ১৯ বছরের উমা। হঠাৎ তাঁর ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ায় ফোনটি চার্জার-এ গুঁজে আবার কথা বলতে শুরু করেন তিনি। তার কিছুক্ষণের মধ্যেই ফোনটি তাঁর হাতে ফেটে যায়।

এই বিষয়ে উমার ভাই দূর্গা প্রসাদ সাক্ষাৎকারে জানিয়েছেন যে, ফোনটি ফেটে যাওয়া মাত্রই অজ্ঞান হয়ে যান উমা। হাত, মুখ এবং বুকে গুরুতর আঘাত পেয়েছিলেন তিনি। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালেও নিয়ে যাওয়া হলেও শেষরক্ষা হয়নি। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তরুণী।

নোকিয়া-র ফোন ফেটে এই দুর্ঘটনা ঘটলেও তার দায় নিতে অস্বীকার করেছে এই টেলিকম কোম্পানি। নোকিয়া ফোনের বর্তমান নির্মাতা ‘এইচএমডি গ্লোবাল’ কোম্পানির এক মুখপাত্র জানিয়েছেন, ‘‘ঘটনাটি জানতে পেরে আমরা খুবই দুঃখিত। কিন্তু নোকিয়া-র যে মডেলটি ফেটে এই দুর্ঘটনা ঘটেছে সেটা আমাদের কোম্পানি বানায়নি। ২০১৬ সালে নোকিয়া কোম্পানি কিনেছিল এইচএমডি গ্লোবাল। কিন্তু এই ফোনটি তার বহু বছর আগের তৈরি।’’