যে কারণে ডি ভিলিয়ার্সের কাছে ক্ষমা চেয়েছেন অজি স্পিনার লায়ন!

দক্ষিণ আফ্রিকার মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি এরই মধ্যে শেষ করেছে অস্ট্রেলিয়া। ডারবানের কিংসমিডে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ১১৮ রানে হারায় অস্ট্রেলিয়া। তবে যেকোন দলের সঙ্গে মাঠের লড়াইয়ের পাশাপাশি চলে অস্ট্রেলিয়ার অন্য এক লড়াই। মাঠে স্লেজিং, মাঠের বাইরে কথার লড়াই আরো কতো কি! এমনই এক ঘটনা ঘটলো ম্যাচের চতুর্থ দিনে।

আর সেটি ঘটেছে এবি ডি ভিলিয়ার্সের রান আউট কাণ্ডে। আর সেই ঘটনায় অস্ট্রেলিয়ান স্পিনার ন্যাথান লায়নের নাম উঠেছে আইসিসির অভিযুক্ত’র তালিকায়। সেই দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে ডি ভিলিয়ার্স মাত্র এক বল খেলেই শূন্য রানে রান আউটের শিকার হন। ডেভিড ওয়ার্নারের থ্রো থেকে বল ধরে নন স্ট্রাইক প্রান্তে স্টাম্প ভেঙে দেন লায়ন। ডি ভিলিয়ার্স ডাইভ দিলেও তা কাজে দেয়নি। আর ডি ভিলিয়ার্সের উইকেট তুলে নেওয়ার আনন্দ সতীর্থদের সঙ্গে ভাগাভাগি করার আগেই মাটিতে পড়ে থাকা ডি ভিলিয়ার্সের ওপর হাতের বলটা ফেলে যান তিনি।

আর তাই সে ঘটনায় ম্যাচ রেফারি তার প্রতিবেদনে আইসিসির স্পিরিট অব ক্রিকেটের লেভেল এক এর ধারা ভাঙার অভিযোগ এনেছেন তার বিপক্ষে। তবে সেই অভিযোগ অবশ্য স্বীকার করে নিয়েছেন তিনি। আর তাই কোনো শুনানির প্রয়োজন পড়েনি। তবে শাস্তি হিসেবে ম্যাচ ফি’র উপর জরিমানা গুনতে হবে তাকে। পাশাপাশি জানা গেছে, চতুর্থ দিনের রাতে লায়ন ডি ভিলিয়ার্সের সাথে যোগাযোগ করে তার কাছে ক্ষমা চেয়ে নিয়েছেন।