যে কারণে সৌম্যের পরিবর্তে ওপেনিংয়ে ছিলেন লিটন!

শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফির শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। ভারতের বিপক্ষে হার দিয়েই টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। কিন্তু টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে গতকাল শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে ফিরেছে বাংলাদেশ। ম্যাচটিতে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২১৪ রান করে শ্রীলঙ্কা। ফলে জয়ের জন্য টাইগারদের প্রয়োজন ছিল ২১৫।

২১৫ রানের তাড়া করতে শুরু থেকেই জ্বলে উঠে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ও লিটনের দারুণ শুরু করা ইনিংসটিকে জয়ে পোঁছে দেয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম। ৩৫ বলে ৭২ রানে অপরাজিত ছিলেন তিনি। ম্যাচের জয়ের নায়ক তিনিই। পাঁচ উইকেটে লঙ্কানদের বিপক্ষে জয় পায় বাংলাদেশ।

সাধারণত তামিমের সঙ্গে ওপেনিং করতে নামে আরেক ওপেনার সৌম্য সরকার। কিন্তু গতকালের ম্যাচে সৌম্যকে বসিয়ে তামিমের সঙ্গে ওপেন করতে পাঠানো হয় লিটন কুমার দাসকে। লিটনকে ওপেনিংয়ে পাঠানোর পিছনে দারুণ এক গেম প্ল্যান ছিল টিম ম্যানেজমেন্টের। আর এই সিদ্ধান্তটি নেওয়া হয় ম্যাচের আগের দিন।

লিটনকে ওপেন করানো নিয়ে তামিম বলেন, ‘আমরা জানতাম যে, ওরা অফ স্পিন দিয়ে বোলিং শুরু করবে। আকিলা ধনঞ্জয়া শুরু করবে। গুনাথিলাকাও দ্রুত আসবে। এজন্যই আমরা লিটনকে ওপেনিংয়ে আনি। ওরা কিন্তু সেটাই করেছে। আমাদের পরিকল্পনা কাজে দিয়েছে, ওদেরটা দেয়নি।’