রোনাল্ডোকে পেছনে ফেলে ২০১৭ সালের বর্ষসেরা ক্রীড়াবিদ ফেদেরার

২০১৭ সালের বর্ষসেরা ক্রীড়াবিদ হয়েছেন রজার ফেদেরার ও সেরেনা উইলিয়ামস ক্রীড়া অস্কারখ্যাত লরিয়াসের তত্ব মতে । পুরুষ বিভাগে রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে পেছনে ফেলে সেরা হয়েছেন ফেদেরার। এ নিয়ে ষষ্ঠবারের মতো এ পুরস্কার জিতলেন সুইস কিংবদন্তি।

অন্যদিকে স্পেনের টেনিস সেনসেশন গারবিন মুগুরুজাকে টপকে সেরার পুরস্কার জিতেছেন সেরেনা। এ নিয়ে পঞ্চমবারের মতো এ পুরস্কার জিতলেন মার্কিন কৃষ্ণকলি। গত বছর কন্যাসন্তানের জন্ম দিয়েছেন তিনি। সদ্যই কোর্টে ফিরেছেন টেনিস রানি।

গত বছর অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন শিরোপা জেতেন ফেদেরার। ক্যারিয়ারে ২০টি গ্র্যান্ডস্লামজয়ী সুইজারল্যান্ডের এ তারকা পেয়েছেন সেরা ‘কামব্যাক অব দি ইয়ার’পুরস্কারও।

২০১৭ সালে সেরা হওয়ার দৌড়ে পুরুষ বিভাগে ফেদেরারের সঙ্গে প্রতিযোগিতায় ছিলেন পর্তুগালের মহাতারকা রোনাল্ডো, ব্রিটিশ অ্যাথলেট মো. ফারাহ, সাইক্লিস্ট ক্রিস ফ্রুম, ফর্মুলা ওয়ানের লুইস হ্যামিল্টন এবং চিরপ্রতিদ্বন্দ্বী স্পেনের টেনিস সেনসেশন রাফায়েল নাদাল।

নারী বিভাগে সেরার প্রতিযোগিতায় উন্মুক্ত যুগে রেকর্ড ২৩টি গ্র্যান্ডস্লামজয়ী সেরেনার সঙ্গে মনোনয়ন পেয়েছিলেন স্প্যানিশ টেনিস কুইন গারবিন মুগুরুজা, প্রোটিয়া অ্যাথলেট কেস্তার সেমেনিয়া, মার্কিন অ্যাথলেট অ্যালিসন ফেলিক্স, সাঁতারু কেটি লেডেকি ও স্কিইং খেলোয়াড় মিকেলা সিফরিন।

মোনাকোর মন্তে কার্লোতে জমকালো অনুষ্ঠানে তাদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। এ সম্মাননা পেয়ে দারুণ উচ্ছ্বসিত ফেদেরার- এটি আমার জন্য খুবই বিশেষ মুহূর্ত। সবাই জানেন এ পুরস্কারকে আমি কতটা গুরুত্ব দিই। আরেকবার তা জেতায় ভালো লাগছে। একই সঙ্গে দুই পুরস্কার জেতায় আমি গর্ববোধ করছি। এটি অপ্রত্যাশিত ছিল।