শুভ জন্মদিন ড্যাশিং ওপেনার

২০০৭ সালের ৯ ফেব্রুয়ারী জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক। তবে নিজের জাতটা চিনিয়েছেন ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে। তৎকালীন বিশ্বকাপানো বোলার জহির খানকে একেকটি শটের সাথে বাউন্ডারি ছাড়া করার মাধ্যমে ক্রিকেট বিশ্বকে দিয়েছিলেন আগমনী বার্তা। সেই থেকেই শুরু। আর পেছনে তাকাতে হয়নি তাকে।

বাংলাদেশের ক্রিকেটের উজ্জল নক্ষত্র ও বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম মুল স্তম্ভ তামিম ইকবাল খুব ছোট বেলা থেকেই ছিলেন ক্রিকেট পাগল। তার ক্রিকেটার হওয়ার পেছনে সবচেয়ে বেশি অবদান ছিল তার বাবার। তামিম বলেন, আমি ছোট বেলা থেকেই ক্রিকেটকে ভালোবাসি। সেটা হতে পারে আমার চাচা ও ভাইয়ের জন্য। আপনি কখনো চিটাগাং গেলে দেখবেন স্টেডিয়াম থেকে আমাদের বাসায় যেতে মাত্র ৫মিনিট সময় লাগে।

তামিম ইকবালের বাবাও চেয়েছিলেন ছেলে ক্রিকেটার হবে। তামিম বলেন, বাবা সবসময় চাইত আমি ক্রিকেটার হব। তবে অপ্রত্যাশিত ভাবে বাবা তার একটি পা হারায় এবং নকল পা নিয়েই আম্পায়ারিং করতেন নিশ্চিত হতে যে আমি ঠিকমত ব্যাটিং করছি। তার স্বপ্ন ছিল আমি বাংলাদেশের হয়ে খেলব। সাধারন ছেলেরা মায়ের খুব ভালো বন্ধু হয়, কিন্তু আমি বাবার কাছেই বেশি থাকতাম।

অনুর্ধ্ব ১৩ দলের ট্রুনামেন্ট খেলার সময় আমার বাবার হার্ট অ্যাটাক হয়েছিল এবং যখন তাকে অ্যাম্বুলেন্সে করে নেয়া হচ্ছিল, তখন তিনি বলেছিলেন দুশ্চিন্তা করোনা, আমি আগামীকাল আসব এবং তোমার খেলা দেখব। সেটা ছিল আমার সবচেয়ে স্মরনীয় মুহুর্ত। আমার বাবা আমাকে বলেছে দুশ্চিন্তা করোনা, আমি আগামীকাল আসব এবং তোমার খেলা দেখব।

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে সফল তারকাদের একজন তামিম। প্রথম বাংলাদেশি হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ১০ হাজার রানের মাইলফ স্পর্শ করেছিলেন তিনি। তিন ধরনের ফরমেটে তামিমের রান ১১৪৪৩।

বাংলাদেশের জার্সিতে ৫৪টি টেস্ট ম্যাচ খেলা তামিমের রান ৩৯৮৫। ডাবল সেঞ্চুরী হাকিয়েছেন ১ বার। সেঞ্চুরী করেছেন ৮টি। হাফসেঞ্চুরী করেছেন ২৫টি। সর্বোচ্চ ইনিংস ২০৬ রান।

ওয়ানডেতে ১৭৯টি ম্যাচ খেলা তামিমের রান ৬০১৮। সেঞ্চুরী করেছেন ৯টি। হাফসেঞ্চুরী করেছেন ৪১টি। ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ১৫৪।

টি-টুয়েন্টিতে ৬৫ ম্যাচ খেলা তামিমের সংগ্রহ ১৪৪০। ৫টি হাফসেঞ্চুরীর সাথে সেঞ্চুরী করেছেন ১টি।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সফল ওপেনার তামিম ইকবাল খানের আজ জন্মদিন। বাংলাদেশের সবচেয়ে সফল ও প্রতিপক্ষের মাথা ব্যথার কারন এই ড্যাশিং ওপেনার ১৯৮৯ সালের আজকের এই দিনে জন্মগ্রহন করেন। জন্মদিনে বাংলাদেশের এই তারকাকে অনেক অনেক শুভেচ্ছা এবং বাংলাদেশকে আরো অনেক অনেক এগিয়ে নিবেন তিনি সেই প্রত্যাশাই রইল তার কাছে।