শেষ পর্যন্ত পা হারালেন কবির

গত ১২ মার্চ নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলার একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৫১ জন নিহত হন। ওই ফ্লাইটে থাকা ৩৬ বাংলাদেশির মধ্যে ২৬ জন মারা যান। আহত হন ১০ জন।

আহতদের মধ্যে সোমবার বিকালে ঢামেকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আহত শাহীন ব্যাপারী। তার মৃত্যুতে নেপালের ওই ভয়াবহ দুর্ঘটনায় নিহত বাংলাদেশির সংখ্যা দাঁড়ায় ২৭ জনে।

এদিকে নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় আহত সিঙ্গাপুরে চিকিৎসাধীন কবির হোসেনের ডান পা কেটে ফেলা হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য জানান।

ডা. সামন্ত লাল সেন বলেন, মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী কবির হোসেনকে গত রোববার রাতেই সিঙ্গাপুরে পাঠানো হয়। পরদিন সোমবার রাতে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে তার অস্ত্রোপচার করা হয়।

তিনি বলেন, কবিরের ডান পায়ে পচন ধরায় তিনি ঢাকা মেডিকেলে থাকা অবস্থায়ই আমরা একটি সিদ্ধান্ত নিয়েছিলাম। সেই সিদ্ধান্ত অনুযায়ী সিঙ্গাপুরের চিকিৎসকরা তার ডান পায়ের হাঁটুর পর থেকে বিচ্ছিন্ন করেছেন।

কবিরের বাঁ পায়ের বিষয়ে তিনি বলেন, পরবর্তীতে কী করা হবে সেই সিদ্ধান্তও সিঙ্গাপুরের চিকিৎসকরাই নেবেন।

এর আগে শনিবার সকালে বোর্ড মিটিংয়ে পরিবারের সম্মতিক্রমে এবং ইউএস-বাংলার তত্ত্বাবধানে উন্নত চিকিৎসার জন্য কবিরকে সিঙ্গাপুরে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়।

পরদিন রোববার দিবাগত রাত ১টার দিকে কবির হোসেনকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়। এরআগ পর্যন্ত তিনি ঢামেক হাসপাতালের পুরাতন ভবনের আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন।