শ্রীলঙ্কা যাচ্ছেন মাশরাফি!

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন অনেক চেষ্টা করেও মাশরাফি বিন মুর্তজাকে ফেরাতে পারেননি টি-টোয়েন্টি দলে। অবসর ভেঙে দলে আবার খেলা শুরু করা এতটা সহজ বিষয় নয়, যুক্তিটা এমনই ছিল টি-টোয়েন্টির সাবেক অধিনায়কের। শুধু যুক্তিই নয় সঙ্গে ছিল অভিমানও। তাই তিনি আর দলে ফেরেননি বলেই গুঞ্জন রয়েছে।

গেলো রোববার ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছ বিসিবি। দলে না ফিরলেও শোনা যাচ্ছে লঙ্কা সফরে যাচ্ছেন ম্যাশ। গত বছর এপ্রিলে তিনি কলোম্বর প্রেমাদাসা স্টেডিয়ামে ক্রিকেটের ছোট ফরম্যাট থেকে অবসর নিয়েছিলেন। বছর না পেরুতেই আবারও বাংলাদেশ দল যাচ্ছে শ্রীলঙ্কা। এই দলের সঙ্গে হয়তো বিমান ধরতে পারে মাশরাফিও। তবে খেলোয়াড় হিসেবে নয়, একজন ‘দর্শক’ হিসেবে। এরইমধ্যে ঘরোয়া ক্লাব আবাহনী থেকে ছাড়পত্র পাবার বিষয়টিও সামনে এসেছে।

আগামী ৬ মার্চ শ্রীলঙ্কার ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে শুরু হচ্ছে নিদাহাস ট্রফি। ত্রিদেশীয় এই সিরিজে স্বাগতিকদের পাশাপাশি ভারতের বিপক্ষে নামবে বাংলাদেশ দল। টিম ইন্ডিয়ার বিপক্ষে ৮ মার্চ নিজেদের প্রথম ম্যাচে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা।

রাউন্ড রবিন পদ্ধতিতে তিনটি দল দু’বার করে একে অপরের মুখোমুখি হবে। সিরিজের ফাইনাল ১৮ মার্চ। প্রত্যেকটি ম্যাচ প্রেমাদাসা স্টেডিয়ামে হবে।

বিসিবি সূত্রে জানা যায়, শুক্রবার রাতে দলের সঙ্গেই ঢাকা ছাড়ছেন ৩৪ বছর বয়সী এই তারকা।

চলতি বছরের শুরুতেই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের শুরুটা দুর্দান্ত হয়েছিল টাইগারদের। শুরুটা অসাধারণ হলেও শেষটা ছিল মর্মান্তিক। ওই সিরিজের ফাইনালের সঙ্গে টেস্ট ও টি-টিয়োন্টিও হারতে হয় লঙ্কানদের কাছে।

মাশরাফির অবসরের পর মোট ৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামে বাংলাদেশ দল। একটিতেও জয় পায়নি তারা। যার মধ্যে দক্ষিণ আফ্রিকায় হেরেছে দুটি ম্যাচ আর ঘরের মাঠে দুটি। যা খুবই হতাশ করেছে ক্রিকেট ভক্তদের। পাশাপাশি বিসিবি বসের কপালেও চিন্তার ভাজ পড়েছে।

মূলত এরপরই দলের প্রাণভোমরাকে টি-টোয়েন্টি দলে ফেরাতে উঠে পড়ে লাগেন পাপন। কিন্ত শেষপর্যন্ত বোর্ড প্রধানের এমন চাওয়া ফিরিয়ে দেন টাইগারদের সবচেয়ে সফলতম এই অধিনায়ক।

তবে সম্প্রতি একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘একজন সমর্থক হিসেবে খেলা দেখবো’। যদি শ্রীলঙ্কায় এই পেস তারকা যান তাহলে সমর্থকের আদলে একজন মেন্টর হিসেবেই তাকে পাশে পাবে দল।

আরটিভি