সাকিবের সর্বোচ্চ শাস্তি চেয়ে এবার যা বললেন সুনীল গাভাস্কার

নিদাহাস ট্রফির ফাইনালে পৌঁছে গেছে টিম-টাইগাররা। আগামী রবিবার (১৮ মার্চ) ফাইনালে বাংলাদেশ বিপক্ষে মাঠে নামবে শক্তিশালী ভারত। এদিকে হাথুরুর শ্রীলঙ্কার বিপক্ষে গত ম্যাচে শেষ ওভারের নাটকীয় ভাবে জয় পায় বাংলাদেশ।

শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশ্র প্রয়োজন ছিলো ৬ বলে ১২ রান। শেষ ওভারের বল করতে আসে লঙ্কান পেসার উদানা। তার প্রথম বল মোকাবেলা করতে ছিলো কাঁটার মাস্টার মোস্তাফিজুর রহমান প্রথম বলটি বাউন্সার হয়ে উড়ে গেল মুস্তাফিজের মাথার উপর দিয়ে। দ্বিতীয় বলও একই লাইন দিয়ে আগের থেকে একটু বেশি উচ্চতায় জমা পড়ল উইকেটরক্ষকের হাতে। রানের জন্য মুস্তাফিজ দৌড় দিলে রান আউট হয়ে যান তিনি। কিন্তু আম্পায়ারের কাছ থেকে এলো না কোন ওয়াইড বা নো বলের সংকেত। আর তখনি শুরু হলো বাংলাদেশে দলের প্রতিবাদ।

টি-টোয়েন্টিতে এক ওভারে বাউন্সার দেওয়া যায় মাত্র একটি তবে ওয়ানডেতে দেওয়া যায় দুইটা। গতকালকের ম্যাচটি ছিলো খুবই গুরুত্বপূর্ণ কিন্তু বাউন্সারকে আম্পায়ার দিলেন লিগ্যাল ডেলিভারি আর এই সিদ্ধান্তে ক্ষিপ্ত হয়ে উঠলেন টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে গেল গোটা টাইগার দল। সাকিব অভিযোগ তুললেন তৃতীয় আম্পায়ারের কাছে। মাঠে মাহমুদউল্লাহও তখন ফিল্ড আম্পায়ারকে বুঝানোর চেষ্টা করছেন। কেউ কোন কথা কানে তুলছে না, কিন্তু ভিডিও ফুটেজ বলছে সেটা আসলেই নো বল ছিল। তাই এক পর্যায়ে সাকিব মাঠ থেকে উঠে যাওয়ার জন্য দুই ব্যাটসম্যানকে ইশারা করেন।

কিন্তু শেষ পর্যন্ত আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিয়েই ব্যাটিং করেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার ব্যাটিং নৈপুণ্যে ১ বল বাকি থাকতেই ২ উইকেটে জয়ের বন্ধরে পৌঁছে যায় টিম-টাইগাররা। কিন্তু সবখানে সমালোচিত হচ্ছে সাকিবের দলকে মাঠ থেকে উঠে যাওয়ার নির্দেশ।

এ ব্যাপারে ভারতের প্রখ্যাত ধারাভাষ্যকার ও সাবেক খেলোয়াড় সুনীল গাভাস্কার সাকিব আল হাসানের অতি আবেগি কর্মকান্ডের নালিশ রাখলেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র কাছে। তিনি বলে সাকিব অন্যায় করেছে তার সর্বোচ্চ শাস্তি পাওয়া উচিত।

ম্যাচ পরবর্তী সময়ে আলোচনায় একটি টেলিভিশন চ্যানেলে তিনি বলেন, ‘আজ (গতকাল) যেটা হয়েছে সেটা ভাল কিছু ছিল না। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’কে এই বিষয়ে আরো কঠোর হতে হবে। সাকিব মাঠের আম্পায়ারের ডিসিশনকে অমান্য করেছে তার বিচার হওয়া উচিত। তাদের বোর্ডেরও উচিত এই বিষয়ে সবাইকে সতর্ক করা।’

উল্লেখ্য, শুক্রবার (১৬ মার্চ) রাতে দলীয় সূত্র জানিয়েছে, ম্যাচ রেফারি ক্রিস ব্রড সাকিবকে ২৫ শতাংশ ম্যাচ ফি জরিমানাসহ আর একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছেন। ডিমেরিট পয়েন্ট পেয়েছেন একাদশের বাইরে থাকা নুরুল হাসান সোহানও।

এরপরও ভারতীয় ক্রিকেট কিংবদন্তী সুনীল গাভাস্কার টাইগার দলপতি সাকিব আল হাসানের কর্মকান্ডে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র কাছে নালিশ রাখলেন সর্বোচ্চ শাস্তি। তিনি বলেন, সাকিব অতি আবেগি হয়ে অন্যায় করেছে তার সর্বোচ্চ শাস্তি পাওয়া উচিত।