সাকিব তামিমকে বাদ রেখেই আফগানিস্তানের বিরুদ্ধে দল ঘোষণা করল বাংলাদেশ

নিদাহাস ট্রফির পর টানা বিশ্রামে আছেন টাইগার শিবির।আসছে জুনে জুনে আফগানিস্তানের বিপক্ষে ভারতের দেরাদুনে তিন ম্যাচের সিরিজ খেলেবে টাইগাররা। এই সিরিজকে মাথায় রেখে দলের দলের সিনিয়রদের বিশ্রামে রাখার চিন্তা করছে বিসিবি।আসলে জুন থেকে টানা ব্যস্ত ক্রিকেট সূচির কথা ভেবেই এমন ভাবনা। যদিও আফগানরা মোটেও সহজ প্রতিপক্ষ নয়। ইতিমধ্যে পরিস্থিতি থেকে বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে তারা। প্রথম ৫ ম্যাচ হেরে ছিটকে যাবার পথে ছিল আফগান শিবির । তথাপি অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ানোর রূপকথা রচনা করে অবশেষে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে আফগানরা। আয়ারল্যান্ডকে সুপার সিক্সের ম্যাচে ৫ বল বাকি থাকতে ম্যাচ জিতে বাঁধভাঙ্গা উল্লাসে মেতেছে যুদ্ধপীড়িত দেশটির ক্রিকেটাররা। যদিও এই পথে ভাগ্য সুপ্রসন্ন ছিল তাদের। আর তাদের সঙ্গে বিশ্বকাপের মঞ্চে হাজির হচ্ছে ওয়েস্ট ইন্ডিজও।

প্রবাদ আছে পঁচা শামুকেই পা কাটে। বহুল প্রচলিত এই প্রবাদটির বাস্তবতা বাংলাদেশ বার বার দেখেছে। এই আফগানিস্তান, নেপালের মতো তুলনামূলক ছোট দলের বিপক্ষে হেরে যাওয়ার বাজে স্মৃতিও আছে টাইগারদের।
তবে ভারতের অচেনা পরিবেশে আফগানিস্তানের বিপক্ষে ‘এ’ টিম নিয়ে খেলে হেরে গেলে লজ্জায় পড়তে হবে। সেই দিক চিন্তা করলে আফগানিস্তানের বিপক্ষে সাকিব-তামিমদের বিশ্রাম দেয়াটা হবে আত্মঘাতী।

এই ব্যাপারে বিসিবির পরিচালক আকরাম খান বলেন, আফগানিস্তানের সঙ্গে সিরিজ শেষে ‘এ’ দলের ট্যুর তারপর কিন্তু আমাদের অনেকগুলো খেলা আছে। সবকিছু মিলিয়ে আমরা কিছুদিন সময় নিচ্ছি। কী ধরনের টিম আমরা পাঠাবো সেটা আমাদের মাথায় আছে। হয়তবা আমরা আলোচনা করে কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত নেব।