সুখবর, পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর দেশটিতে সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ বন্ধ হয়ে যায়। দেশটি কোন ক্রিকেট দল আর খেলতে রাজি হয়নি। এমনকি তাদের ঘরোয়া লিগে খেলতে ও যায়নি কোন ক্রিকেটার। তবে দিন যতই গড়াতে থাকে আইসিসি সহ বিভিন্ন দেশের মন গলতে থাকে। তবে সেটি আর সময় নেয় ২০১৫ সাল পর্যন্ত।

২০১৫ সালের পর জিম্বাবুয়ে, বিশ্ব একাদশ ও শ্রীলঙ্কা পাকিস্তানে সীমিত ওভারে ম্যাচ খেলতে যায়। তবে সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হয়েছিল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। এতদিন পাকিস্তান তাদের হোম ম্যাচগুলো আয়োজন করতো দুবাইয়ে। এবার পাকিস্তানে জন্য সুখবর আসছে।

কেননা জিম্বাবুয়ে, শ্রীলঙ্কার পর এবার পাকিস্তানে সীমিত ওভারের ম্যাচ খেলতে পাকিস্তান যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। আগামী এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে করাচিতে ৩টি টি-টুয়েন্টি ম্যাচ খেলবে ক্যারিবিয়রা।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠি রোববার এ তথ্য জানিয়ে বলেছেন, ‘সুসংবাদ হচ্ছে, ওয়েস্ট ইন্ডিজ করাচিতে ৩টি টি-টুয়েন্টি ম্যাচ খেলতে রাজি হয়েছে।’

নাজাম শেঠি বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজকে পাকিস্তানে খেলাতে আমি রাত-দিন পরিশ্রম করেছি এবং ঘণ্টাখানেক আগে তাদের সাথে একটি চুক্তি চূড়ান্ত করেছি। ওয়েস্ট ইন্ডিজ আগামী ১, ২ ও ৪ এপ্রিল করাচিতে ৩টি টি-টুয়েন্টি ম্যাচ খেলবে। তবে তারা লাহোরে খেলতে রাজি হয়নি। পিএসএল-এর এ আসরের ফাইনাল ও ৩টি আন্তর্জাতিক ম্যাচ করাচিকে আন্তর্জাতিক ক্রিকেটের মানচিত্রে আবার নিয়ে আসবে।’

পিসিবি আশাবাদী কয়েকটি দল পাকিস্তান সফরে রাজি হওয়ায় দেশটিতে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেট নিয়মিত অনুষ্ঠিত হবে। নাজাম শেঠি জানিয়েছেন পিএসএল-এর ফাইনালে নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে আইসিসি’র নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা রেগ ডিকাসন পাকিস্তান সফর করবে।