সুচির মানবাধিকার পুরস্কার প্রত্যাহার করে মিউজিয়াম

যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মিউজিয়াম মানবাধিকার লংগনের দায়ে অং সান সু চি’কে দেয়া মানবাধিকার পুরস্কার প্রত্যাহার করে নিয়েছে। রোহিঙ্গাদের মুসলিমদের উপর সেনাবাহিনীর আক্রমণ বন্ধ না করা,জাতিগত নিধনযঞ্জের কথা অস্বীকার করায় সু চিকে দেয়া পদক প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা নির্যাতনের শিকার হয়েছিলেন তাদের স্মরণেই ওয়াশিংটনে এই জাদুঘরটি প্রতিষ্ঠা করা হয়েছিল। ২০১২ সালে সু চি’কে ইলি উইসেল নামের মানবাধিকার পদক টি দেয় হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম। নোবেলজয়ী উইসেল ছিলেন জাদুঘরটির সহপ্রতিষ্ঠাতা। নাৎসিদের নির্যাতন থেকে বেঁচে যাওয়া উইসেলকেই প্রথম এই পদক দেয়া হয়েছিল।

হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম পদক প্রত্যাহার করে,সুচির উদ্দেশ্যে লেখা চিঠিটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করে। সেখানে লেখা আছে- চি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি জাতিসংঘ কর্মকর্তাদের সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে, রোহিঙ্গাদের ওপর আক্রমণে মদদ দিয়েছে। আর যেসব জায়গায় নির্যাতন সংঘটিত হয়েছে সেখানে সাংবাদিকদের যেতে দেয়নি।

উল্লেখ্য, দেশের সামরিক শাসনের বিরোধিতা করায় ১৫ বছর গৃহবন্দী থাকতে হয়েছিল সু চি’কে। গণতান্ত্রিক আন্দোলনে তার অবদান দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলার সঙ্গে তাকে তুলনা করা হতো। ১৯৯১ সালে তাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়।