সেই গাভাস্কার কিনা এখন সাকিবের সর্বোচ্চ শাস্তি চায়!(ভিডিও)

টাইগার দলপতি সাকিব আল হাসান দলে যোগ দিলেন, খেললেন আর জয় করলেন। তার আগমণেই বাংলাদেশ দলে পরিবেশ পরিবর্তনের হাওয়া লাগে। মাঠে খেলোয়াড়দের শরীরী ভাষা গেল বদলে। যে যার জায়গা থেকে শতভাগ দিলেন। তাতে শুরুতেই শ্রীলঙ্কাকে খুব করে চেপে ধরে বাংলাদেশ। কুশাল পেরেরা ও থিসারা পেরেরার ব্যাটে সেখানে থেকে শ্রীলঙ্কা ঘুরে দাঁড়ালেও ১৫৯ রানের বেশি করতে পারেনি। এই লক্ষ্য তারা করতে নেমে নির্ধারিত ২০ ওভারের আগে ২ উইকেটে জয় পায় টাইগাররা।

বাংলাদেশ ইনিংসের শেষ ওভারের প্রথম বলটি ওয়ান বাউন্স সিগন্যাল দেন আম্পায়ার। দ্বিতীয় বলটি প্রথম বলের চেয়ে আরও উপর দিয়ে চলে যায়। কিন্তু আম্পায়ার বলটি নো বল দেননি। এ নিয়ে শুরু হয় হট্টগোল। বাংলাদেশের খেলোয়াড়রা আম্পায়ারের কাছে নো বলের আবেদন জানান। এ নিয়ে আম্পায়ার ও শ্রীলঙ্কা দলের খেলোয়াড়দের সঙ্গে বাংলাদেশি ক্রিকেটারদের কথা কাটাকাটি হয়। তারপরও আম্পায়ার বলটিকে ‘নো বল’ দেননি।

তাই দুই ব্যাটসম্যানকে ফিরে আসার ইঙ্গিত দিয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। তবে শেষ পর্যন্ত আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিয়েই ব্যাটিং করেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর তার ব্যাটিং নৈপুণ্যে ১ বল বাকি থাকতেই ২ উইকেটে জয় পায় টিম-টাইগার। তবে সমালোচিত হয়েছেন সাকিব।

সাকিবের এমন আচরণের কারণে আইসিসির কাছে সাকিবের সর্বোচ্চ শাস্তি চেয়ে নালিশ করেছেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তী সুনীল গাভাস্কার। তিনি বলেন, ‘সাকিব অতি আবেগি হয়ে অন্যায় করেছে তার সর্বোচ্চ শাস্তি পাওয়া উচিত।’ কারণ সাকিব নিষেধাজ্ঞায় পড়লে তো ফাইনালে সাকিবকে ছাড়াই ভারতের মুখোমুখি করতে হবে বাংলাদেশের।

তবে সাকিবের এমন আচরণ বিবেচনার আগে দাদা সুনিল গাভাস্কার নিজের চেয়ারা অন্তত একবার হলেও আয়নাতে দেখা উচিত। কারণ ১৯৮১ সালে অস্ট্রেলিয়ার সাথে খেলার সময় আম্পায়ারের এলবিতে আউট হয়ে যাওয়ায় দাদা সুনিল তার দল নিয়ে ওয়াকআউট করেছিলেন। কই তখন তো কিছু হয়নি। তবে এবার কেন?

ভিডিওটি দেখুন এখানে