স্ট্র দিয়ে পানীয় পান ! জেনে রাখুন ডেকে আঞ্ছেন কত বড় বিপদ

আমারা প্রায়ই নরম পানীয় হোক বা কোল্ড কফি, অনেকেরই স্ট্র দিয়ে পান করে থাকি। বিশেষ করে মহিলারা। যাতে লিপস্টিক না মুছে না যায়, তাই স্ট্র ব্যবহার করতে বেজায় পছন্দ তাদের। কিন্তু স্ট্র দিয়ে চটজলদি পানীয় পান করা গেলেও, এর বহু ক্ষতিকারক দিক রয়েছে। মিচিগান বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ জেনিস বে এমনই জানিয়েছেন।

প্রথমত, স্ট্র তৈরি হয় প্লাস্টিকের উপাদান দিয়ে। পলিথিন থাকার ফলে শরীরে ব্যাপক ক্ষতি হয়। প্লাস্টিকের পরিবর্তে কাগজের স্ট্র ব্যবহার করতে পারেন

দ্বিতীয়ত, স্ট্র ব্যবহার করলে মোটা হওয়ার সম্ভাবনা থাকে। স্ট্রয়ের মধ্যে পেট্রোলিয়াম জাতীয় পলিথিন থাকে, যার ফলে মোটা হওয়ার প্রবণতা থাকে।

তৃতীয়ত, স্ট্র দিয়ে পান করার সময়ে অতিরিক্ত হাওয়াও আপনার পেটে যায়। যার ফলে গ্যাসের সমস্যা হয়। আর একবার গ্যাসের সমস্যায় পড়লে, তা সারতে বহুদিন লেগে যায়।

চতুর্থত, চুমুক দিয়ে জল খেলে দাঁত ও মুখের মধ্যে ব্যাকটেরিয়া পরিষ্কার হয়। স্ট্র দিয়ে জল বা পানীয় খেলে তা হয় না। বরং নিয়মিত স্ট্র দিয়ে নরম পানীয় পান করলে মুখের কোনও নির্দিষ্ট একটা জায়গায় চিনি জমতে থাকে। যার ফলে ক্যাভিটি পর্যন্ত হতে পারে।

পঞ্চমত, স্ট্র ব্যবহার করলে মুখে তাড়াতাড়ি বলিরেখা তৈরি হয়। কেননা সেক্ষেত্রে শরীরে প্রোটিনের মাত্রা বেড়ে যায়। আর প্রোটিন বাড়লে মুখে বলিরেখা পড়ে।