”স্মিথের সাথে ‘খুনি’র মতো আচরণ করা হচ্ছে।”

একটু বাড়াবাড়ি হয়ে গেলো না! দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরে যাচ্ছিলেন সদ্য অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব ছেড়ে দেয়া স্টিভেন স্মিথ। বিমানবন্দরে প্রবেশ করলেন- এই পর্যন্ত স্বাভাবিকই ছিল। কিন্তু এরপর যা ঘটলো তাতে হতবাক হতে হয়। নিরাপত্তারক্ষীরা তাকে ঘিরে এমনভাবে টানাটানি করে এগিয়ে নিয়ে গেলেন যে, দেখলে মনে হবে তিনি কোনো অপরাধী!

এই কথাটাই বললেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা লেগ-স্পিনার শেন ওয়ার্ন। টুইট করলেন, ‘স্মিথ কোনো অপরাধী নন। এটি খুবই অসম্মানজনক।’

একই কথা বললেন ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান কেভিন পিটারসন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বলেন, ‘এটা একদম ঠিক হলো না। স্টিভেন স্মিথ কোনো অপরাধী নন।’

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার ডিন জোনস বিমানবন্দরের এই ঘটনাকে ‘ভয়ঙ্কর’ উল্লেখ্য করে বলেন, ”স্মিথের সাথে ‘খুনি’র মতো আচরণ করা হচ্ছে।”

বুধবার রাতে স্মিথকে যখন নিয়ে যাওয়া হয় তখন বিমানবন্দরের চারদিকে জড়ো হয়ে থাকা ক্ষুদ্ধ লোকজন তাকে ‘প্রতারক’ বলতে থাকেন। তাদের এই ধুয়োধ্বনির সময় নিরাপত্তারক্ষীরা স্মিথের হাত ধরে টেনে সামনের দিকে নিয়ে যেতে থাকেন। এই পুরো সময়টায় স্মিথকে খুবই বিমর্ষ দেখা যায়। নির্লিপ্তভাবে তাকিয়ে ছিলেন। তার চোখের ভাষা পড়া যেকারো জন্যই সহজ ছিল।

সাংবাদিকরা এই সময় তাকে নানা প্রশ্ন করলেও কোনো জবাব দেননি স্মিথ।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্ট বল টেম্পারিংয়ের ঘটনায় অভিযুক্ত হওয়ায় এক বছর সব ধরণের আন্তর্জাতিক ম্যাচ নিষিদ্ধ করা হয় তাকে। বাদ দেয়া হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকেও।