স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটের পাশে দাঁড়ালেন কিংবদন্তি লেগ স্পিনার

বল-বিকৃতির দায়ে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নাররা প্রবল সমালোচিত। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্রিকেটার ক্যামেরন ব্যানক্রফটের সাজা ঘোষণা করা হয়েছে। এই সাজা খুব কড়া হয়েছে বলে মনে করছেন বিশ্বখ্যাত লেগ স্পিনার শেন ওয়ার্ন।

আইপিএল-এও দেখা যাবে না তাঁদের। এরকম দুঃখের দিনে অজি ক্রিকেটাররা পাশে পেয়ে গেলেন তারকা ক্রিকেটারকে।

ওয়ার্ন বলেছেন, ওদের কী শাস্তি দেওয়া উচিত, সেটা আমি এখনও ভাবার চেষ্টা করে চলেছি। সাজা অবশ্যই কঠোর হওয়া উচিত। কিন্তু যদি এক বছরের জন্য নির্বাসিত করা হয়, তাহলে তা কিন্তু অপরাধের সঙ্গে মোটেও মানানসই হয় না।

কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে বল বিকৃতির জন্য স্মিথ ও ওয়ার্নারকে এক বছরের জন্য নির্বাসিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ব্যানক্রফ্টকে ৯ মাসের জন্য নির্বাসনের সাজা দেওয়া হয়েছে।

ক্রিকেটারদের এ হেন পরিণতিতে অসন্তোষ প্রকাশ করে ওয়ার্ন বলেছেন, ‘‘আবেগকে দূরে ঠেলে বলছি, আমরা সবাই ক্ষুব্ধ ও অপ্রতিভ। ওদের আচরণ ক্ষমার অযোগ্য। ওদের কঠোর শাস্তি হওয়াই উচিত। কিন্তু এক বছরের নির্বাসন সমর্থনযোগ্য নয়। আমি হলে ওদের অধিনায়ক ও সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দিতাম, চতুর্থ টেস্টে খেলতে দিতাম না এবং বিপুল অঙ্কের জরিমানা করতাম। কিন্তু তারপরেও ওদের খেলতে দিতাম।’’

ওয়ার্ন যেটা বলতে চাইলেন, তা হল, ক্রিকেটারদের কাছ থেকে ক্রিকেট কেড়ে নেওয়া উচিত নয়। একবছরের জন্য ক্রিকেট থেকে স্মিথদের সরিয়ে দেওয়া মোটেও সমর্থন করছেন না ওয়ার্ন।