হঠাৎ করেই নেকনাফ পাহাড়ে জ্বলছে আগুন

রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন কক্সবাজারের টেকনাফ সংরক্ষিত পাহাড়ি বনের ৪০টি স্থানে আগুন জ্বলছে। আগুন লাগানো কে নাশকতা বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় প্রশাসন, পুলিশ, বন বিভাগ, ফায়ার সার্ভিসের কর্মীসহ স্থানীয় লোকজন চেষ্টা চালাচ্ছে আগুন নিয়ত্রোনে আনার। আগুন নেভাতে গিয়ে তিনজন আহত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে টেকনাফের পৌরসভার নূর আহমেদ গুনা থেকে নাইট্যংপাড়া এলাকার পাহাড়ি বনে এ ঘটনা ঘটে। বন বিভাগ সূত্রে জানা যায়-আজ সকালে পৌর এলাকার পাহাড়ে প্রায় আড়াই কিলোমিটার এলাকায় জুড়ে আগুন জ্বলতে শুরু করে। আগুন শতাধিক একরের বেশি বনাঞ্চলসহ লোকলয়ে দিকে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে। এতে হাজার হাজার গাছপালা, সবজিক্ষেত পুড়ে ছাই হয়ে গেছে। দমকা হাওয়ায় আগুন দাবানলের আকৃতি ধারহণ করে ছড়িয়ে পড়ছে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা কিবরিয়া বলেন পাহাড়ে আগুন লাগার খবর পাওয়ার মাত্রই ঘটনাস্থলে আসে ফায়ার সার্ভিস কর্মীরা। আগুন নেভাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। লোকালয়ে ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণ করা গেলেও পাহাড়ের আগুন নেভাতে অনেকটা বেগ পেতে হচ্ছে। বিকাল ৪টা পযর্ন্ত কয়েকটি স্থানের আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। বাকি কয়েকটি পয়েন্টের আগুন নিয়ন্ত্রণে আনা ও তা আশপাশের জনবসতিতে যাতে ছড়িয়ে না পড়ে সে চেষ্টাই করা হচ্ছে।

নেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল হাসান বলেন, কে বা কারা আগুন দিয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। হঠাৎ করে আগুন ছড়িয়ে পড়ায় লোকালয়ের কিছু অঞ্চল ঝুঁকিতে ছিল। এখনও পাহাড়ে আগুন জ্বলছে এবং তা নেভানোর চেষ্টা চলছে।