হায়দরাবাদের অধিনায়ক হওয়ার দৌরে এগিয়ে সাকিব

কেপ টাউন টেস্টে অস্ট্রেলিয়ার বল বিকৃতিকাণ্ডে সমালোচনার ঝড় বইছে ক্রিকেট বিশ্বে। স্টিভ স্মিথ, ক্যামেরন ব্যানক্রাফ্টের সঙ্গে ‘লিডারশিপ গ্রুপে’র সদস্য হিসেবে নাম জড়িয়েছে টিম অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের। তারই জের ধরে রবিবার সহ-অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান ওয়ার্নার নিজেই। পাশাপাশি আইপিএলে তাকে নিয়ে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজি কী সিদ্ধান্ত নিবে সে বিষয়ে এই মধ্যে শুরু হয়ে গেছে নানা জল্পনা-কল্পনা।

এ ব্যাপারে সানরাইজার্সের মেন্টর ভিভিএস লক্ষ্ণণ সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, “কেপ টাউন টেস্টে যা হয়েছে সেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। গোটা বিষয়টি নিয়ে সানরাইজার্সও উদ্বিগ্ন। তবে সবেমাত্র ঘটনাটি সামনে এসেছে, তাই দ্রুত কোনো সিদ্ধান্ত নয়। অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড কী পদক্ষেপ করে তার জন্য আমরা অপেক্ষা করব। তারপর নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেব।”

যদি তাকে অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হয় সেক্ষেত্রে কে হবেন হায়দরাবাদের অধিনায়ক? এই রেসে অনেকটা এগিয়ে প্রথমবারের মতো হায়দরাবাদে খেলতে আসা বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্টও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান।

অধিনায়ক হওয়ার অন্যতম দাবীদার নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে সে হায়দরাদের হয়ে নিয়মিত একাদশে সুযোগ না পাওয়ার অলরাউন্ডার সাকিবেই এগিয়ে থাকবেন। এছাড়া আন্তর্জাতিক ক্যারিয়ারে অভিজ্ঞতার বিচারে সাকিব ঢের এগিয়ে।

অন্যদিকে ভারতীয়দের মধ্যে শিখর ধাওয়ান ও মানিষ পান্ডের নাম শোনা গেলেও তাদের কারোই বড় মঞ্চে অধিনায়কত্ব করার নজির নেই। সেই বিচারে একাদশ আইপিএলে বাংলাদেশী অলরাউন্ডারকে হায়দরাবাদের অধিনায়ক দেখলে অবাক হবে না ক্রিকেট দুনিয়া।