১৪ বছর পর বিশ্বরেকর্ড গড়লেন রশীদ খান!

অভিষেকের পর থেকেই বল হাতে বেশ ঝলক দেখিয়ে যাচ্ছেন আফগান তারকা রশীদ খান। বর্তমানে তিনি বিশ্বের অন্যতম সেরা লেগস্পিনার বলা চলে। তবে অভিষেকের পর থেকে ঝলক দেখানো সেই লেগস্পিনারকে এবার অধিনায়ক হিসেবে দেখা যাবে আফগানিস্তান দলকে। আর অধিনায়ক হিসেবে যোগ দেওয়া সেই স্পিনারেই গড়েছেন এবার নতুন রেকর্ড।

ওয়ানডে ক্রিকেটে সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসাবে নাম লেখালেন ১৯ বছর বয়সী রশীদ খান। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে আজ ৪ মার্চ স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামে আফগানিস্তান। আর এই ম্যাচেই অধিনায়ক হিসেবে অভিষেক হয় রশীদ খানের। ওয়ানডেতে এখন পর্যন্ত সর্বকনিষ্ঠ অধিনায়কের রেকর্ডের মালিক ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রাজিন সালেহ। ২০ বছর ২৯৭ দিন বয়সে বাংলাদেশ দলের হয়ে অধিনায়কত্ব করেছিলেন রাজিন সালেহ।

১৪ বছর পর রাজিনের সেই রেকর্ডটি এবার ভেঙে দিলেন আফগান রশিদ খান। ২০১৯ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আফগানদের হয়ে তিনি ১৯ বছর ১৬৫ দিন বয়সে নেতৃত্ব দিচ্ছেন। তবে দেশটির নিয়মিত অধিনায়ক আসগার স্তানিকজাই ইনজুরির কারণে এই আসরে নেই। তবে রাজিন দলের ভারপ্রাপ্ত অধিনায়ক ছিলেন। মজার ব্যাপার হল রশিদও ভারপ্রাপ্ত হিসেবে দলের অধিনায়ক হলেন।