৩২ বছরের না পাওয়ার আক্ষেপ নিয়ে মাঠে নামবে আর্জেন্টিনা

রাশিয়া বিশ্বকাপে ৩২ বছরের শিরোপা না পাওয়ার আক্ষেপ নিয়ে মাঠে নামবে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এবার কি সেই আক্ষেপ ঘুচবে, না কি অধরাই থাকবে শিরোপা?

ফুটবলের জাদুকর লিওনেল মেসির হাত ধরে ল্যাটিন পরাশক্তিরা তৃতীয়বারের বিশ্বকাপের ট্রফি জিতবে। রাশিয়া বিশ্বকাপে মেসির হাতে উঠবে শ্রেষ্ঠত্বের মুকুট। এমনটাই বিশ্বাস করেন দলটির হয়ে দুবার বিশ্বকাপ খেলা মিডফিল্ডার মার্সেলো গ্যালারডো। তবে মেসি ও আর্জেন্টিনার মধ্যে তিনটি দলকে বাধা হিসেবে দেখছেন সাবেক কৃতি ফুটবলার।

মেসির আস্তিনে সব ধরনের শিরোপাই আছে। খালি নেই বিশ্বকাপ শিরোপা। তাই বিশেষজ্ঞরা শুধু নয়, অনেক সাবেক ফুটবলারই তাকে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার মানতে রাজি নন। তাতে বিশ্বের অন্যতম সেরা এই তারকার হয়তো কিছু আসে যায় না। কিন্তু একটি বিশ্বকাপ শিরোপা যে তার কতোটা দরকার সেটা মেসির কথাতে বারবার বোঝা গেছে। ৫ বারের ফিফা ব্যাল্ড ডি’অর জয়ী ফুটবলার এবার হয়তো নিজের শেষ বিশ্বকাপই খেলবেন এবং দলকে নেতৃত্ব দিতে চাইবেন শিরোপা জয়ে।

বিশ্বমঞ্চে আকাশী-সাদা শিবির মোট পাঁচবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে। দুবার জিতেছে স্বপ্নের ট্রফি। ১৯৭৮ সালে নেদারল্যান্ডসকে ৩-১ ব্যবধানে হারিয়ে প্রথমবার বিশ্বসেরা হয়। আট বছর পর দিয়াগো ম্যারাডোনার হাত ধরে দ্বিতীয় বিশ্বকাপের স্বাদ পায় দক্ষিণ আমেরিকার দলটি। এরপর ১৯৯০ ও ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠে তারা। দুবারই জার্মানির কাছে স্বপ্নের সমাধি দিতে হয়। এর আগে ফাইনাল খেলেছিল ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপে।

সবশেষ লিওনেল মেসির আর্জেন্টিনাই হারিয়েছিল শিরোপা। এবার ৩১ বছর বয়সীর কাঁধে বিশাল দায়িত্ব। অবসর ভেঙে আর্জেন্টিনাকে বিশ্বকাপের টিকেট পাইয়ে দিয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড। তাকে ঘিরেই শতশত কোটি আর্জেন্টাইন সমর্থকরা আবার সোনালি ট্রফির স্বপ্ন দেখছেন। সবারই বিশ্বাস মেসি আর্জেন্টিনার ৩২ বছরের অপেক্ষা ঘুচবে।

কোপা আমেরিকা জিতেছেন। বিশ্বকাপের ফাইনালে খেলেছেন। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া হয়নি।