দেশব্যাপী কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু হচ্ছে আজ থেকে

0

আজ থেকে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা বিনামূল্যে দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়েরর শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে কৃমিনাশক ওষুধ সরবরাহ করবে। আজ রবিবার থেকে শুরু হচ্ছে দেশব্যাপী ২০তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ।

স্বাস্থ্য অধিদপ্তরের (রোগ নিয়ন্ত্রণ ও এলডি সিডিসি) পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা এ কথা জানিয়ে বলেন, কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে আজ থেকে ৭ এপ্রিল পর্যন্ত দেশের সব প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ৫-১২ বছর বয়সী শিশু এবং মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে ১২-১৬ বছর বয়সী শিশুকে বিনামূল্যে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে।

তিনি বলেন, ৫-১৪ বছরের শিশুদের মধ্যে কৃমি সংক্রমণের হার সবচেয়ে বেশি, প্রায় ৩২ শতাংশ। এ ছাড়া, শূন্য থেকে ৪ বছর বয়সী শিশুদের মধ্যে আক্রান্তের হার ৭ শতাংশ, ১৫-২৪ বছর বয়সীদের মধ্যে এই হার ১৫ শতাংশ, ২৫-৪৪ বছর বয়সীদের মধ্যে এই হার ৭ শতাংশ এবং ৪৫-৫৪ বছর বয়সীদের মধ্যে এই হার ৫ শতাংশ।

সানিয়া তহমিনা বলেন, যাদের পেটে কৃমি বেশি, ওষুধ খেলে তাদের বমি বমি ভাব হতে পারে। এ ছাড়া পেট ও মাথা ব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। তবে এগুলো বড় ধরনের কোনো সমস্যা নয়। এসব উপসর্গ দীর্ঘ সময় থাকে না।

একই সাথে তিনি খালি পেটে কৃমিনাশক ওষুধ না খাওয়া, ওষুধ খাওয়ার পর বেশিক্ষণ রোদে না থাকা, পিটি বা প্যারেড না করার পরামর্শ দেন।

Leave A Reply

Your email address will not be published.