নরসিংদীতে বেপরোয়াভাবে ওভার লোড নিয়ে চলছে মালবাহী ট্রাক ধ্বংস হচ্ছে অবকাঠামো, ঝরছে প্রাণ

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে ঢাকা-সিলেট মহাসড়ক বর্তমানে ভারী যানবাহনের ওভার লোডের কারণে হুমকির মুখে পড়েছে। প্রায়ই ঘটছে দুঘর্টনা। সম্প্রতি নরসিংদীর ঢাকা-সিলেট মহাসড়কের রাস্তা প্রায়ই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এতে দিন দিন দূর্ঘটনা ক্রমশ বাড়ছে। আর এই কারণে মারাত্মক দুর্ভোগে পড়ে ওই সড়কে চলাচলকারী যানবাহন ও সাধারণ মানুষ।

নরসিংদীতে ঢাকা-সিলেট মহাসড়কে প্রায়ই লক্ষ্য করা যায় ভারী যানবাহনগুলো পরিমানের চেয়ে বেশি লোড নিয়ে চলাচল করে। ফলে এর ক্ষতিকর প্রভাবগুলো পড়ছে ঢাকা-সিলেট মহাসড়কের উপর। এতে মহাসড়কের একটু পর পরই ভাঙ্গা অংশ লক্ষ্য করা যায়।

আর এর ফলে এই ঢাকা-সিলেট মহাসড়কে দিন দিন সড়ক দূর্ঘটনা বেড়েই চলছে। এই রাস্তায় ডিউটিতে কর্তব্যরত অবস্থায় থাকা এক ট্রাফিক পুলিশের প্রধান কর্মকর্তা গোলাম মাওলা গন্যমাধ্যম কর্মীকে জানায়, নরসিংদীর ঢাকা-সিলেট মহাসড়কের ৫২ কি:মি: রাস্তার নিরাপত্তা দিতে আমরা সব-সময় সচেষ্ট থাকি, কিন্তু এরই মাঝে আমরা প্রায়ই লক্ষ্য করি যে, ভারী যানবহনগুলো পরিমানের তুলনায় অধিক মাল বহন অর্থাৎ ওভার লোড নেওয়ার কারণে মহাসড়কের বিভিন্ন জায়গা ভেঙ্গে ছোট ছোট গর্তের সৃষ্টি হয়। এতে অনেক যানবহন রাস্তার মধ্যে নিয়ন্ত্রণ হারিয়ে বড় ধরনের সড়ক দূর্ঘটনার সম্মুখীন হয়।

এদিকে পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন নরসিংদীতে যোগদানের পর সড়ক যানজট অনেকটা হ্রাস পেয়েছে। এ ব্যাপারে পুলিশ সুপার এ জেলার সকল মানুষকে যানজটের সমস্যা থেকে মুক্ত করতে কঠোর পদক্ষেপ নিয়েছেন।

ওভার লোডিং বালুর ট্রাকে ধ্বংস হচ্ছে নরসিংদীর বিভিন্ন এলাকার রাস্তাঘাট সহ গ্রাম পর্যায়ের অনেক ছোটখাট যোগাযোগ অবকাঠামো। এসব সংস্কার ও রক্ষণাবেক্ষণে প্রতিবছরই যাচ্ছে কোটি কোটি টাকা। এছাড়া বেপরোয়া বালুর ট্রাকে সড়কে অকালে ঝরছে প্রাণ। অথচ পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী এগুলো নিয়ন্ত্রণে কোনো ভূমিকাই রাখছে না। রাত-দিন এ জেলার সড়কগুলোতে দাপিয়ে ফিরছে বালুর ট্রাক। কিন্তু তাদের পরিমাণ অনুযায়ী লোড তারা নিচ্ছে না। বাড়তি মুনাফা লাভের আশায় প্রয়োজনের তুলনায় তারা বেশি পরিমাণ মাল ট্রাক দিয়ে বহন করছে। ফলে রাস্তাঘাট অচিরেই ভেঙ্গে পড়ছে।

এ জেলার সড়ক বিভাগের কর্মকর্তা বলেন, সড়কগুলোর যে অবস্থা তাতে দীর্ঘ মেয়াদে কাজ না করলে সুফল মিলবে না। কারণ অধিকাংশ সড়কের ভিত্তি দুর্বল হয়ে গেছে। বারবার মেরামতের ফল মিলছে না। সড়ক-মহাসড়কের এ দশার জন্য দায়ী ওভার লোডিং যানবাহন। এগুলো নিয়ন্ত্রণ করা জরুরি।