নরসিংদীতে ২০০টিরও বেশি নামে-বেনামে মানবাধিকারসহ অধিকাংশ সংগঠনের নামে চলছে প্রতারণা- অসহায় সাধারণ মানুষ

0

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে সংগঠনের নামে বেশ কিছু প্রতারক চক্র গ্রাম পর্যায়ে প্রতারণা শুরু করেছে। অর্থের বিনিময়ে সংগঠনের সদস্য করা ও গ্রামের সহজ-সরল মানুষদের বিভিন্নভাবে ভয় দেখিয়ে অর্থ আদায় করাই যাদের মূল লক্ষ্য। তবে নরসিংদী জেলা প্রশাসন বলছে, সচেতনতার অভাবে ঘটছে এমন ঘটনা।

নরসিংদীর বেলাব উপজেলার তাসলিমা আক্তার শিউলী ৫০০ টাকার বিনিময়ে মজিবর নামের এক ব্যক্তির কাছ থেকে মানবাধিকারের সদস্য কার্ড করেছেন। সদস্য কার্ড করানোর আগে বিভিন্ন ক্ষমতার অধিকারী হওয়ার লোভ দেখানো হয় তাকে। শুধু তাসলিমা নয়, এ বাজারে দিনমজুরসহ ৬৯ বছরের ভ্যান চালক বৃদ্ধও বাদ পরেনি প্রতারণার হাত থেকে।

৬৯ বছরের ভ্যান চালক বলেন, তারা আমাকে কইছে যদি আপনি এই কার্ড নিয়ে সদস্য হন তাহলে আপনি সব জায়গায় অনেক সম্মান পাবেন। কইয়া আমার কাছ থেকে টাকা লইয়া যায়।

চায়ের দোকানদার বাছেদ মিয়া খান বলেন, তারা আমাকে কয়ছে যদি কার্ডটি লগে নিয়া যেখানে যাইবা সব জায়গায় দাম পাবা। আর এই কার্ডটি কইরা কি লাভ হইছি তাই বুঝি না। দামতো দুরের কথা। আর এইভাবে তারা তাদের ক্ষোভ প্রকাশ করে।

তবে, বর্তমানে এসব প্রতারণাকারীদের সন্ধান জানা নেই কারও। নরসিংদী জেলার অধিকাংশে গ্রাম পর্যায়ে এবং শহরালে এসব ভন্ড সাংগাঠনিক কর্মীদের ফোন নাম্বার ব্যানারে দেয়া থাকলেও বর্তমানে উক্ত নাম্বারগুলো বন্ধ আছে।

এদিকে, শুধু সদস্য করার নামেই প্রতারণা করেনি চক্রগুলো। গ্রামের মানুষকে বিভিন্নভাবে ভয় ভীতি দেখিয়ে আদায় করেছে বিভিন্ন অংকের টাকাও। অবশ্য এ ব্যাপারে গ্রাম পর্যায়ের মানুষের মাঝে সচেতনতার অভাবকে দায়ী করছে প্রশাসন।

এদিকে নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, যদি স্থানীয় জনপ্রতিনিধি, চেয়ারম্যান, সদস্য এবং প্রশাসন যারা আছে, তাদের কাছ থেকে যদি সুনির্দিষ্ট তথ্য নিয়ে এসব সংগঠন করা হত যে এটা সঠিক কিনা তাহলে প্রতারিত হওয়ার কোন সুযোগ থাকে না।

বর্তমানে, এ জেলায় প্রায় ২০০টির মতো নামে বেনামে মানবাধিকারসহ বিভিন্ন সংগঠন রয়েছে। আর এসব সংগঠন গুলোর সদস্য সংখ্যা অগণিতও। এদিকে সরকারি সুবিধা ও মুনাফা হাতিয়ে নিতে প্রতিনিয়ত বাড়ছে এসমস্ত ভুয়া-ভন্ডামি সংগঠন।

আর এসব সংগঠনের মালিকরা বিভিন্ন অসৎ উপায় অবলম্বন করে নিজেদেরকে সমাজে প্রতিষ্ঠিত করেছেন। তাই সকলের উচিত ভালোভেবে খোঁজ-খবর নিয়ে এসব সংগঠন সম্পর্কে ভালোভাবে বুঝে তারপর সদস্য হওয়া।