অন্ধ ভক্তের কষ্টের টাকায় ব্রাজিলে পতাকায় ব্রিজটি সেজেছে রঙ্গিন সাজে

বিশ্বকাপ ফুটবল শুরু থেকেই বাংলাদেশে জার্মানি, ইংল্যান্ড, স্পেনসহ অন্য দেশের ফুটবল ভক্তও আছে। তবে ব্রাজিল আর্জেন্টিনার তুলনায় সেই সংখ্যা কম। আগামী ১৪ জুন রাশিয়ায় বিশ্বকাপ শুরু হয়। এর পর থেকেই বাংলাদেশে ব্রাজিল-আর্জেন্টিনা সার্পোটারের উন্মাদনা শুরু হয়।

কিন্তু এদেশে আর্জেন্টিনা ব্রাজিলের সমর্থন নিয়ে যা হয় তা হয়তো ওই দুটো দেশের মানুষও জানে না। গ্রামগঞ্জে বিক্রি হচ্ছে প্রিয় দলগুলোর পতাকা। ভবনে দেয়ালে প্রিয় দলের পতাকার আদলে রঙিন হয়ে উঠছে। কিন্তু এর বাইরে একটু বেশি উন্মাদনাই এবার চোখে পড়লো বরগুনার উপজেলা তালতলীর শেষ সীমান্ত এলাকার কঢ়ুপাত্রা টু চাকামাইয়া ব্রিজটিতে।

ব্রাজিলের পতাকা দিয়ে সাজানো হয়েছে উপজেলার কচুপাত্রা টু চাকামইয়া ব্রিজটি। ওই এলাকার কলেজ পড়–য়া ছাত্র এসএম কাওসার মাহমুদ। সে এক জন ব্রাজিলের অন্ধ ভক্ত। চাকামইয়া ইউনিয়নের স্থায়ী বাসিন্দা তিনি। সে পটুয়াখালী সরকারি কলেজের বাংলা বিভাগের শেষ বর্ষের ছাত্র তিনি। জম্মের পর থেকেই যখন খেলা বোঝা শুরু করে তখন থেকেই সেলেকাওদের ফুটবলের প্রেমে পড়েন।

আর এই প্রেমের কারণেই ব্রাজিলের সমর্থনে উন্মাদনা কাওসার ও বন্ধুদের নিজেদের কষ্টের জমানো করা টাকা দিয়ে পতাকা কিনে এই ব্রিজটি সাজিয়েছেন তিনি । ব্রাজিল সমর্থিত স্থানীয় কয়েকজনের সহযোগিতায় ব্রাজিলের পতাকা দিয়ে এই ব্রিজটি সাজায় সে । এতে পুরো ব্রিজটি শোভা পাচ্ছে পাঁচবারের বিশ্বকাপ জয়ী দেশটির পতাকা।

গেলো ১৪ জুন খেলা শুরুর আগ থেকেই ব্রাজিলের পতাকা তৈরি করা শুরু করেন এবং পরিকল্পনা করেন তার নিজ এলাকার ব্রিজটি সবুজ হলুদের পতাকা দিয়ে শোভাবর্ধন করবেন। যেই কথা, সেই কাজ। এলাকার ব্রাজিল সমর্থক বন্ধুদের নিয়ে পতাকা তৈরির কাজ শুরু করেন এবং পরে এলাকা জুড়ে দু’শতাধিকের উপরে পতাকা তৈরি করতে সক্ষম হন। ব্রাজিলের এ পতাকা দিয়ে সাজিয়ে দেন এই ব্রিজটি। যা এলাকাবাসীকে দৃষ্টিনন্দন করেছে।

এ কাজে কাওসার মাহমুদকে সহায়তা করেছেন স্থানীয় ব্রাজিল সমর্থক মো,শাহিন হাং,রাকিব শিকদার,তুহিন দফাদার,পনু হাং,মামুম বিল্লাহ,শামিম গাজি,সামিম দফাদার,হাফিজুর,মেহদি হাসান, বায়েজীদ সিকদারসহ আরও অনেকে।

এসএম কাওসার মাহমুদ বলেন, প্রিয় দল ব্রাজিলকে ভালোবাসি, নেইমার আমার বেষ্ট খোলোয়াড় তাই নেইমার কেও ভালোবাসি। তাই নিজ হাতে ব্রাজিলের পতাকায় সাজিয়েছি আমাদের এলাকার ব্রিজটি সহ পুরো এলাকা জুড়ে।

আমার বিশ্বাস এবারের বিশ্বকাপে জয়ী ব্রাজিলই হবে। বিশ্বকাপ আমাদের দলের হাতেই থাকবে। আমাদের এ কাজে অনেক অর্থ ব্যয় হয়েছে । এসব অর্থ আমরা আমাদের নিজেরে কষ্টের জমা করা টাকা দিয়ে বহন করেছি।