আজ যশোরের মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৪৫তম মৃত্যুবার্ষিকী

বেনাপোল প্রতিনিধি: আজ ২৯জুন ২০১৮ শুক্রবার মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৪৫তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৮৭৩ সালের এই দিনে মৃত্যুবরন করেন। কবির মৃত্যুবার্ষিকীকে ঘিরে জন্মস্থান যশোরের কেশবপুর উপজেলার মধুপল­ী সাগরদাঁড়িতে শিল্পকলা একাডেমি কেশবপুর উপজেলা শাখার আয়োজনে মধুসূদন একাডেমীর সার্বিক সহযোগিতায় দেশ-বিদেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত কবি-সাহিত্যিক ও গুনিজনের উপস্থিতিতে সকাল-সন্ধ্যা কবির জীবনী নিয়ে আলোচনা, কবিতাবৃতি, মধুসূদন একাডেমি পুরুষ্কার প্রদান, সাংস্কৃতিক অনুষ্টানসহ কবির জীবনের বিভিন্ন দিক নিয়ে অনুষ্টানের আয়োজন করা হয়েছে।

এরমধ্যে, সকাল ১০ টায় মধুসূদনের আবক্ষ মূর্তিতে মাল্যদান, সকাল সাড়ে ১০ টায় উদ্বোধনী সংগীত অনুষ্টান। কবির মৃত্যুবার্ষিকী অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখবেন, শিল্পকলা একাডেমি কেশবপুর শাখার সদস্য সচিব ও সহকারী কমিশনার (ভুমি) মোঃ কবীর হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, যশোর জেলা প্রশাসক মোঃ আব্দুল আউয়াল। সভাপতিত্ব করবেন, কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার ও শিল্পকলা একাডেমির সভাপতি মোঃ মিজানুর রহমান, মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) কবি নাসির উদ্দীন।

এছাড়া বিশেষ অতিথিদের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক,কবি ও গবেষক ড.মোস্তফা তারিকুল আহসান,খুলনা সরকারী বি.এল কলেজের প্রাক্তন অধ্যাপক প্রফেসার আব্দুল মান্নান, খুলনা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও লেখক ড. তানভির দুলাল, ভারতের কলকাতার বাচিকশিল্প ও অভিনেতা রামগোপাল টট্রোপাধ্যায়, মধূসূদন একাডেমির পরিচালক কবি খসরু পাভেজ, সাগরদাঁড়ি মধুসূদন দত্ত বাড়ীর দায়িত্বপ্রাপ্ত কাস্টোডিয়ান মহিদুল ইসলামসহ মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,স্বেচ্ছাসেবী ও সাংবাদিক সংগঠনের নেতারা উপস্থিত থাকবেন।