নওগাঁয় আদিবাসির ঝুলন্ত মৃতদেহ উদ্ধার

নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর পোরশায় গলায় ফাঁস দেয়া অবস্থায় মহন রবি দাস (২৬) নামে এক আদিবাসী যুবক মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার সকালে তার নিজ শয়ন ঘর থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়। নিহত মহন রবি উপজেলার হাটনগর ইউনিয়নের বড়গ্রাম কাউন্সিল পাড়ার মাদু রবি দাসের ছেলে।

স্থানীয় ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, ৬ বছর আগে জেলার পতœীতলা উপজেলার মদনপুর গ্রামের কাজলী রবিদাসের সাথে বিয়ে হয় মহন রবিদাসের। গত মাস ছ’য়েক থেকে তার মাথার (মানষিক) সমস্যা দেয়া দেয়। গত ১৫ দিন আগে মহন রবিদাসের স্ত্রী কাজলী রবিদাস তার বাবা বাড়ি বেড়াতে যান। এমতাবস্তায় মহন রবি দাস প্রতি দিনের মতো বুধবার রাতে ভাত খেয়ে ১০টার দিকে নিজ শয়ন ঘুমিয়ে পরেন।

সকালে তার নিজ ঘরের মধ্যে থেকে বাহিরে বের না হওয়ায় সকাল ৭টার দিকে তার মা হিরন বালা তাকে ডাকতে গিয়ে ঘরের তীরের সাথে ওড়না দিয়ে গলায় ফাঁস দেয়া অসস্থায় মহন রবিদাসের ঝুলন্ত দেহ দেখতে পান। এরপর মা হিরন বালা চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে এসে দ্রুত দেহ নামিয়ে থানায় সংবাদ দেন। নিহতের বাবা মাদু রবি দাস জানান, রবিদাসের ঝুলন্ত দেহ দ্রুত নামিয়েও তাকে বাঁচানো সম্ভব হয়নি।

রবির কিছুটা মানষিক সমস্যা ছিল। এরপর থানায় সংবাদ দেয়া হয়। হাটনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলুর রশিদ জানান, ঘটনাটি শুনে প্রাথমিক ভাবে মনে হয়েছে তিনি আতœহত্যা করেছেন। তবে অন্য কোন ঘটনা আছে কিনা তা জানা যায়নি।

পোরশা থানার উপ-পরিদর্শক (এসআই) শহিদুল ইসলাম জানান, সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে নিহতের বাবা-মা ও স্ত্রীকে জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক সুরতাল করে আতœহত্যা বলে মনে হয়েছে। তার গলায় কালো দাগ ছাড়া শরীরের আর কোন স্থানে আঘাতের চিহ্ন ছিলে না।

অপরপ্রশ্নে তিনি আরো জানান, মৃত্যুর সঠিক কারণ জানতে নিহত রবিদাসের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে। অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম জানান, এ ঘটনায় থানায় একটি সাধারন ডায়রি দায়ের করা হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন হাতে এলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।