রাবিতে ও ক্লাস-পরীক্ষা বর্জন, অবরোধের ডাক

রাবি প্রতিনিধি: কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ ও কোটা বাতিলের ঘোষণার প্রজ্ঞাপন দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করা হয়েছে। সেই সঙ্গে রাজশাহীর সকল ধরণের পরিবহন অবরোধ করা হবে জানিয়েছেন ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ।

শনিবার বিকেলে এতথ্য নিশ্চিত করে মাসুদ মোন্নাফ বলেন, কোটা সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে আমরা সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন করছি। শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলন মেনে নিয়ে প্রধানমন্ত্রী সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। তাঁর সেই ঘোষণার দুই মাস অতিবাহিত হলেও প্রজ্ঞাপন জারি করা হয়নি। অথচ সেই ঘোষণার পর নতুন নাটক শুরু হয়েছে। বিভিন্ন মাধ্যম থেকে শোনা যাচ্ছে কোটা নাকি সংস্কার/বাতিল কিছুই হবে না।

তবে আমরা কখনোই কোটা বাতিল চাইনি। আমরা সংস্কার চেয়েছি। তবে প্রধানমন্ত্রী যে ঘোষণা দিয়েছিলেন সেই ঘোষণার প্রজ্ঞাপন দাবিতে আজ (শনিবার) সকালে যখন কেন্দ্রীয় কমিটি সংবাদ সম্মেলন করতে যাচ্ছিল তখন ছাত্রলীগ তাদের ওপর হামলা চালায়। তারা ৫-৭ জন কোটা সংস্কার আন্দোলনকারীকে হামলা চালিয়ে রক্তাক্ত করে। এই অবস্থায় আমরা কেন্দ্রীয় কমিটির ঘোষণা অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয়েও অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিচ্ছি।

সেই সঙ্গে রাজশাহী থেকে বিভিন্ন রুটে চলাচল করা যানবাহন অবরোধের ডাক দিচ্ছি। মোন্নাফ আরো বলেন, ‘আগামীকাল (রবিবার) সকাল ৯ টা থেকে আমাদের কর্মসূচি শুরু হবে। আমি শিক্ষার্থীদের অনুরোধ করছি, আপনারা এই সময়ের মধ্যে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে চলে আসবেন। কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার বিচার ও কোটা সংস্কার না করা পর্যন্ত আমরা আমাদের ধর্মঘট চালিয়ে যাব।

জানতে চাইলে রাবি শাখা কমিটির যুগ্ম আহ্বায়ক রাশেদুল ইসলাম মুবিন বলেন, কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির ওপর হামলায় আমরা রাবি শাখা কমিটি এর তীব্র নিন্দা জানাচ্ছি। আমাদের ওপর যতই হামলা করা হোক, হুমকি দেয়া হোক না কেন আমরা দাবি আদায় না করা পর্যন্ত আন্দোলন থেকে সরে আসব না। আগামীকাল সকাল ৯টা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আমরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ও অবরোধ কর্মসূচি পালন করব।