নরসিংদীতে শীতকালীন সবজিসহ ফুলকপি চাষে মনযোগ দিচ্ছে অধিকাংশ কৃষকরা

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী প্রতিনিধি: নরসিংদী জেলায় এবার কৃষকরা শীত ফুলকপি সহ বিভিন্ন শীতের শাক-সবজি ইতিমধ্যে খাটাগুলোতে রোপন করা শুরু করেছে। চলতি বছরে এ জেলায় জমিতে পরীক্ষামূলক ভাবে ফুলকপি সহ বিভিন্ন শীতকালীন সবজি চাষের প্রস্তুতি নিচ্ছে এ জেলার গ্রাম পর্যায়ের কৃষকরা।

এদিকে শিবপুর উপজেলার কোন্দার পাড়া গ্রামের নিয়মিত কৃষক কাশেম উদ্দিন (৪০) বলেন, আমরা সামনে শীতকালকে কেন্দ্র করে বর্তমানে শীতকালীন সবজির প্রতি নজর দিয়েছি। গত বছর ফুল কপি, বাধা কপি সহ বিভিন্ন শীতকালীন সবজি উৎপাদন করে আমরা লাভবান হওয়ায় এ বছর আমরা এগুলো আরো বেশি পরিমাণে উৎপাদন করার লক্ষ্যে জমির পরিমাণ আর একটু বাড়িয়ে নিয়েছি।

অপরদিকে রায়পুরা উপজেলার মরজাল এলাকা থেকে আসা কৃষক নাজিম উদ্দিন (৪৫) বলেন, আমরা কৃষকরা শিবপুর উপজেলার কোন্দারপাড়া এলাকা থেকে বিভিন্ন সময়ে অনেক চারগাছ এনে আমাদের জমিতে রোপন করি। এই এলাকায় সারা বছরই বিভিন্ন ধরনের চারগাছ পাওয়া যায় বিধায় দূর দূরান্ত থেকে কৃষকরা এখানে এসে ভিড় জমায়।

অন্যদিকে শিবপুর উপজেলার কোন্দারপাড়া এলাকার অধিকাংশ কৃষক জানান, সঠিক সময়ে কৃষি কর্মকর্তারা নিয়মিত কৃষকদের খোঁজ-খবর না রাখায় এবং কৃষকদেরকে শাক-সবজি উৎপাদন সম্পর্কে সঠিক পরামর্শ না দেওয়ায় অনেক কৃষক মুনাফা লাভের আশায় শাক-সবজি রোপন করার প্রস্তুতি নিলেও তারা ফসলের খারাপ অবস্থার কারণে ন্যায্য মূল্য পাবে না বলে আশঙ্কা করছে।

এদিকে শিবপুর উপজেলার কৃষি কর্মকর্তারা জানান, আমাদের পর্যাপ্ত পরিমাণ জনবল না থাকায় বর্তমানে প্রতিটি ইউনিয়ন পর্যায়ে গিয়ে কৃষকদের পরামর্শ দেওয়া আমাদের জন্য দুরুহ ব্যাপার হয়ে পরেছে। তবে আশা করা যাচ্ছে যে, আগামী কয়েক দিনের মধ্যে আমাদের এ সমস্যা দূর হয়ে যাবে।

শীতকালীন সবজি চাষের সংবাদ ছড়িয়ে যাওয়ার পর থেকে এ জেলার কৃষি অফিসে জেলার বাহিরের কৃষকও যোগাযোগ করছে। তারা জানতে চাইছে বীজ সংগ্রহ করে তারা চাষাবাদে আগ্রহী। তাদের সে বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছে। শীতকালীন সবজি সহ ফুলকপির চাষ কৃষক পর্যায়ে ছড়িয়ে দিতে কাজ করা হচ্ছে।