নাটোরে হজযাত্রীদের টিকা প্রদান কার্যক্রম শুরু

নাটোর প্রতিনিধি: চলতি মৌসুমে জেলার হজযাত্রীদেও টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে হজগমনের পূর্বে যাত্রীবৃন্দ বিনামূল্যে মেনেন জাইটিস ও ইনফ্লুয়েঞ্জা টিকা গ্রহন করে স্বাস্থ্য কার্ড গ্রহন করছেন।

জেলার হজ গমনেচ্ছু প্রায় দুই হাজার ব্যক্তি টিকা গ্রহন করবেন। সিভিল সার্জনের কার্যালয়ের মেডিকেল অফিসার নূর-এ-নাসরিন সেতু জানান, সরকারী ও বেসরকারী পর্যায়ে হজগমনেচ্ছু ব্যক্তিরা তাদেও নিজস্ব মোয়াল্লেম এর মাধ্যমে নাম নিবন্ধনের মাধ্যমে মেনেনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা টিকা গ্রহন করছেন।

গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া টিকা প্রদান কার্যক্রম সর্বশেষ হজযাত্রার পূর্ব পর্যন্ত প্রতি কর্ম দিবসের সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। একজন মেডিকেল অফিসারের নেতৃত্বে ১০ জনের একটি টিম টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করছেন।

রোববার সকালে টিকা প্রদান কার্যক্রম পর্যবেক্ষন করেন সিভিল সার্জন ডা: আজিজুল ইসলাম। সিভিল সার্জন ডা: আজিজুল ইসলাম জানান, মেনেনজাইটিস টিকা মস্তিষ্কেও প্রদাহ এবং ইনফ্লুয়েঞ্জা টিকা ঠান্ডাজনিত সর্দি-কাশির প্রতিরোধক হিসেবে কাজ করবে।

টিকা গ্রহনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির রক্তের গ্রুপসহ প্রয়োজনীয় তথ্য সম্বলিত হেলথকার্ড গ্রহনের বাধ্যবাধকতা থাকায় হজকালীন কোন ব্যক্তি অসুস্থ্য হলে ঐ হেলথ কার্ড চিকিৎসা সেবা গ্রহনে সহায়ক ভূমিকা পালন করবে।