কর্ণফুলীতে সড়ক দখল করে ২ পুলে ২৫ দোকান, চলাফেরায় জনভোগান্তি

চট্টগ্রাম ব্যুরো: কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা এলাকায় সরকারী সড়ক দখল করে ২ পুলে অবৈধভাবে বসানো হয়েছে ২৫ দোকান। অবৈধ দখলদারেরা দীর্ঘদিন এভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ ওঠেছে।

স্থানীয় প্রশাসন কিংবা ইউনিয়ন পরিষদ দেখেও যেন দেখছেনা। অথচ এসব পুল হতে ইউনিয়ন পরিষদের দুরত্ব মাত্র একশ গজ হলেও দীর্ঘদিন পচিঁশ দোকানদার সড়কে স্থাপনা তৈরী করে রেখেছে।

জানা যায়, পুলের উপর ২৫টি দোকানের কারণে সড়কে চলাফেরা করতে ভোগান্তিতে পড়ছেন সাধারণ জনগণ ও পথচারীরা। এসব দোকান থেকে ভাড়াও আদায় করা হয় বলে তথ্য রয়েছে। এসব দোকান থেকে বছরে অন্তত লাখ টাকা হাতিয়ে নিচ্ছে একটি সিন্ডিকেট।

সরেজমিন ঘুরে দেখা যায়, খোয়াজনগর ইসলাম চেয়ারম্যানের পুল ও সৈন্যেরটেক পুলের দুপাশে সড়কের উপর বসানো হয়েছে এসব দোকান। এতে সড়কটি পুলের উপর সংকীর্ণ হয়ে গেছে। যান চলাচলে প্রায় ঘটছে দূর্ঘটনা । কয়েক বছর আগেও মারা গেছে এক পথচারী।

আর এসব অবৈধ স্থাপনার মধ্যে রয়েছে ফারুক ষ্টোর, মা রেফ্রিজারেশন সার্ভিস, অভি টেলিকম, ফার্নিচার মার্ট, সেবা ফার্মেসী, মা টেলিকম, মোবাইল সার্ভিসিং, ইমতিয়াজ স্টোর, মাসুদ আর্ট। এছাড়াও ফলের দোকান, মুরগির দোকান, চনামুড়ির দোকান, সেলুন, মুদি দোকান, পান সিগারেটের দোকান সহ আরো কয়েকটি অবৈধ স্থাপনা রয়েছে।

সরকারী রাস্তা এভাবে দখল করা নিয়মে পরিণত হয়েছে। যদিও দেখে যায়, দেশে সেনাশাসন আসলে ঠিকেই এসব অবৈধ দখলকার সরে যায়। অথচ আইনটি আমরা এখন কার্যকর করতে পারিনা কেন? এমন প্রশ্ন রেখেছেন এলাকার কয়েকটি সামাজিক সংঘঠনের নেতারা।

রাস্তার দুপাশে আটকে থাকে ময়লা। নোংরা স্থানে পরিণত হচ্ছে বাজারের অধিকাংশ এলাকা। দোকানদারেরা রাস্তা দখল করে পথচারীদেরও চলাচলে বিঘœ ঘটাচ্ছেন। যত্রতত্র রাস্তা দখল হচ্ছে।

এলাকার প্রধান সড়ক দখল হওয়ার কারণে ডায়মন্ড, প্রিমিয়ার, এস আলম, ফোর এইচ এর মতো বড় বড় কোম্পানীর পণ্যবাহী গাড়ী প্রবেশ করতে পারছেনা। ফলে নিয়মিত যানজট সৃষ্টি হয়। তার চেয়ে বেশী সমস্যা বাজারের ভিতরে হাঁটার কোন ব্যবস্থা নেই। মেয়েছেলেরাও বাজারের ভিতরে হাঁটাচলা করতে পারেন না।

বাজারের ব্যবসায়ী ও বাজার কমিটিও এ বিষয়ে উদাসীন বলে জানা যায়। অথচ এভাবেই সড়ক দখল করে স্থায়ীভাবে ব্যবসা করছে দীর্ঘদিন। তথ্য রয়েছে, সরকারী রাস্তা দখল করে গড়ে উঠা দোকানগুলো থেকে নিয়মিত ভাড়া আদায়ের পাশাপাশি আবার পজিশনও চলে বেচাকেনা। পজিশন বেচাকেনা, দখল ও ভাড়া নিয়ে প্রায়ই সমস্যা দেখা দেয়।

কর্ণফুলী এলাকার আইকেসি সংস্থার কর্ণধার ও বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আব্দুল শুক্কুর বলেন, সড়কের ওপর গড়ে ওঠা এসব অবৈধ দোকান শিগগিরই উচ্ছেদ করা দরকার। কেননা রাস্তা দখল করে এসব দোকান করাতে সড়ক সরু হয়ে গেছে। ফলে প্রায় সময় নানা ছোটবড় দূর্ঘটনায় ঘটছে।

বিশিষ্ট সমাজ সেবক ও ডায়মন্ড সিমেন্ট লিঃ এর পরিচালক আলহাজ্ব আজিম আলী জানান, এসব দোকানের কারণে পথচারী ও যান চলাচলে প্রচুর প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। সবার সঙ্গে সমন্বয় করে এসব দোকান উচ্ছেদের ব্যবস্থা করা জরুরী বলে মনে করি।

এ বিষয়ে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জী জানান, সরকারী রাস্তা দখল করে অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা খুব দ্রুতই উচ্ছেদ করা হবে।