ঠাকুরগাঁওয়ে খুচরা কয়েন নিয়ে ভোগান্তি বিপাকে সাধারন মানুষ

মজিবর রহমান শেখ ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁও সদর উপজেলায় ১,২, ও ৫ টাকার ধাতব মুদ্রার কয়েন নিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারন মানুষ। সরকারী কোন নিষেধাজ্ঞা না থাকলেও কয়েন টাকা নিতে আপত্তি জানাচ্ছেন, সিগারেট কোম্পনির সেল্মেন থেকে শুরুকরে বিভিন্ন কোম্পানি ও খুচরা ব্যবসায়ীরা ।

উপজেলার পাটিয়াডাঙ্গী, ফাড়াবাড়ী ঢোলারহাট, রামনাথহাট, খোচাবাড়ীহাট, রুহিয়া বাজার সহ বিভিন্ন বাজারে মুদি, দোকান, চায়ের দোকান, ফেরিওয়ালা, কাঁচামাল ব্যবসায়ী, ও পাইকারি ব্যবসায়ী সহ বিভিন্ন ক্ষেত্রে কয়েন নিয়ে বাগবিতন্ডার সৃষ্টিহয়। সরেজমিনে দেখাযায়, ব্যবসায়ীরা যেমন ১ ও ২ টাকার কয়েন অচল করে দিয়েছেন, তেমনি ভিক্ষুক সহ সকল মহলেও অচল করে দিয়েছেন।

ব্যবসায়ীরা ৫ টাকার কয়েন নিতে চাইলেও বেশি নিতে রাজি হয়না কেউই। উপজেলার লাহিড়ি বাজারের পান দোকানদার আলতাফ জানান, যে কোন কোম্পানির লোকজন খুচরা ১ ও ২ টাকার কয়েন নেয়না। পাইকারী ব্যবসায়ীরাও কয়েন নিচ্ছেনা এমনকি যে কোন ব্যাংকেও খুচরা নিতে চায়না।

ঘনিমহেষপুর গ্রামের ক্ষদ্র ব্যবসায়ী মুঝারুল ইসলাম জানান, বেশি খুচরা হয়ে গেলে এই কয়েন জমা থেকে যায় দীর্ঘদিন। এ কারনেই ১ টাকার কয়েন নেইনা। কিছু কিছু ক্ষেত্রে ২ ও ৫ পাঁচ টাকার কয়েন নিলেও ২০ টাকার বেশি নেইনা।

পাটিয়াডাঙ্গী হাটের হোটেল ব্যবসায়ী আবুল কাশেম ভাই জানান, আমি যখন কাস্টমারকে ৫ টাকার কয়েন প্রদান করতে চাই তখন তারা পকেট থেকে হারিয়ে যাওয়ার অজুহাত দেখিয়ে আর খুচরা কয়েন নেয়না।