নওগাঁয় আইনগত সহায়তা কার্যক্রমের মূল্যায়ন সভা অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় জেলা সরকারি আইনগত সহায়তা কার্যক্রম কেইস রেফারেল (মামলা স্থানান্তর) পদ্ধতির বাস্তবায়ন ও চলমান কার্যক্রমের অগ্রগতি শীর্ষক এক পুনঃমূল্যায়ন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী শহরের মল্লিকা ইন হোটেল জেলা লিগ্যাল এইড এর আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় জেলা লিগ্যাল এইড কমিটির (জেলা আইনগত সহায়তা কমিটি) সভাপতি এবং জেলা ও দায়রা জজ একেএম শহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় আইনগত সহায়তা সেবা সংস্থার (এনএলএএসও) পরিচালক জাফরুল হাসান।

এসময় বিশেষ অথিতির বক্তব্য রাখেন, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব ইফতেখার বিন আজিজ, নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান, নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক।

এছাড়াও বক্তব্য রাখেন, ইউএনডিপির প্রকল্প কর্মকর্তা মেরিনা সাখাওয়াত আলী, সমন্বয়কারী কর্মকর্তা শামীম আহসান চৌধুরী, জাতীয় আইনগত সহায়তা সেবা সংস্থার সহকারী পরিচালক কাজী ইয়াসিন হাবিব, উপ-পরিচালক (প্রশাসন) জেলা যুগ্ম জজ আবেদা সুলতানা, জেলা লিগ্যাল এইড সিনিয়র সহকারী জজ এজিএম মনিরুল হাসান সরকার।

এসময় জেলার ১১টি বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন চেয়ারম্যান উপস্থিত ছিলেন। প্রধান অতিথি জাফরুল হাসান বলেন, আইনগত সহায়তা একটি অধিকার। এটি কারও বদান্যতা নয়। এজন্য আইনগত সহায়তা নিতে আসা মানুষদের সঙ্গে সব সময় ভালো ব্যবহার করতে হবে।

সর্বোপরি তাদের ন্যায়বিচার যাতে নিশ্চিত হয় সে বিষয়টিও খেয়াল রাখতে হবে। আর মানুষ আইনগত সহায়তা কোথায়, কিভাবে পাওয়া যাবে এ সম্পর্কে জানতে পারে এজন্য সচেতনতা বাড়াতে হবে। এজন্য জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা থেকে শুরু করে সবাইকে এগিয়ে আসতে হবে।