পরিবহন সংকট সমাধানের দাবিতে কুবি শিক্ষার্থীদের মানববন্ধন

কুবি প্রতিনিধি: পরিবহন সংকট সমাধানের দাবিতে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। সোমবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধন শেষে তিন কার্যদিবসের সময়সীমা বেঁধে দিয়ে উপাচার্যের নিকট স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা। মানববন্ধনে শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী পরিবহনের জন্য ছোট বড় মিলিয়ে মোট বাস ১৭ টি রয়েছে। যারমধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আটটি এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) এর ভাড়া করা নয়টি বাস। নিজস্ব আটটি বাসের মধ্যে শিক্ষকদের জন্য রয়েছে দুটি ৩৬ আসনের শীতাতপ নিয়ন্ত্রিত বাস, কর্মকর্তাদের জন্য একটি এবং কর্মচারীদের জন্য একটি হিনো বাস।

বাকী ৪ টি বাস বরাদ্ধ রয়েছে শিক্ষার্থীদের জন্য। এর মধ্যে চালকের পদ শূণ্য থাকায় একটি বাস অব্যবহৃত রয়েছে। বিআরটিসির একটি বাসে ৫০ জনের ধারণ ক্ষমতার বিপরীতে প্রায় শতাধিক শিক্ষার্থী যাতায়াত করেন। এছাড়া বিআরটিসি বাসের সেবা ও মান নিয়েও মানববন্ধনে প্রশ্ন তুলেছেন বক্তারা।

ইংরেজী বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী মাজহারুল ইসলাম হানিফ এর সঞ্চালসায় মানববন্ধনে বক্তারা বলেন, বিআরটিসির যেসব বাস হাইওয়েতে চলাচলে অক্ষম, ফিটনেস বিহীন সেসব বাস দিয়ে চলছে বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থা। প্রায়ই কোন না কোন বাস মাঝ পথে নষ্ট হয়ে যায়। বিআরটিসির কতিপয় চালকের বেপরোয়া গাড়ি চালানোয় প্রায়ই ছোট-বড় দূর্ঘটনায় পড়ছেন সাধারণ শিক্ষার্থীরা।

এতে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন শিক্ষার্থীরা। মানববন্ধনে শিক্ষার্থীরা তিন কার্যদিবসের মধ্যে সমস্যার সমাধান না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারী প্রদান করেন।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, আমরা দ্রুততর সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিআরটিসি কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের সমন্বয়ে আলোচনা করে পরিবহন সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।