ভোলায় জেলে ব্যবসা উন্নয়নে নারীদের তিনদিন ব্যাপী প্রশিক্ষণ শুরু

গোপাল চন্দ্র দে,ভোলা প্রতিনিধি: শুধু নদীতে মাছ শিকার করলেই শেষ নয়, করতে হবে স য় আর তার হিসেব রাখার জন্য দরকার শিক্ষা। সেই লক্ষ্যে ভোলার জেলের স্ত্রী ও নারী জেলেদের শিক্ষিত করতে ব্যবসা উন্নয়নে সহায়তা করতে মৌলিক শিক্ষা কার্যক্রম বিষয়ক প্রশিক্ষকদের প্রশিক্ষণ শুরু হয়েছে।

আজ ২৩ জুলাই (সোমবার) সকালে ইউএসআইডির অর্থায়নে কোস্ট ট্রাস্ট ইকোফিশ প্রকল্পের আয়োজনে শহরের হীড বাংলাদেশ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এ তিন দিন ব্যাপী প্রশিক্ষণের শুরু হয়।যা শেষ হবে ২৫ জুলাই (বুধবার)।

উদ্বোধনী অনুষ্ঠানে কোস্ট ট্রাস্ট ইকোফিশ প্রকল্পের সমন্বয়কারী জহিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ কামরুজ্জামান।

বিশেষ অতিথি ছিলেন, ওয়ার্ল্ডফিশ বাংলাদেশে প্রশিক্ষক বিশেষজ্ঞ ইসরাত জহুরা, প্রশিক্ষক সহযোগী শহিদুল ইসলাম, জেন্ডার এন্ড এনভারমেন্ট স্পেশালিস্ট তানজিনা আক্তার, রির্সাস এসোসিয়েট অংকুর মোহাম্মদ ইমতিয়াজ, সহ-সমন্বয়কারী সোহেল মাহমুদ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, শিক্ষার কোন বয়স নেই, যেকোন বয়সে শিক্ষা অর্জন করা সম্ভব এ বিষয়গুলো তাদের বুঝিয়ে জেলের স্ত্রী ও নারী জেলেদের শিক্ষিত করতে হবে। আর সে লক্ষ্যে সব সময় কাজ করতে হবে।

ভোলার জেলার সাত উপজেলার ইকোফিশ প্রকল্পের শিক্ষিত ২০ জন নারীকে এ প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণের মাধ্যমে সাত উপজেলার বিভিন্ন এলাকার মেঘনা-তেঁতুলিয়া নদীতে মাছ শিকারের সাথে জড়িত জেলের স্ত্রী ও নারী জেলেদের মৌলিত শিক্ষার মাধ্যমে শিক্ষিত করে মৎস্য ব্যবসা উন্নয়ন করে স য় মনোবল সৃষ্টি এবং তাদের আত্মনির্ভরশীল করে তোলা হবে বলে জানা গেছে।