ঢাক-আরিচা মহসড়কে জাবি শিক্ষার্থীদের অবরোধ

জাবি প্রতিনিধি: স্কুল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে নিরাপদ সড়কসহ নয় দফা দাবিতে বিক্ষোভ মিছিল করে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুর সোয়া ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল শেষে তারা বেলা দুইটা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। ফলে প্রায় দুই ঘন্টা সবধরণের যান চলাচল বন্ধ থাকে। এসময় মহাসড়কে বৃষ্টিকে উপেক্ষা করে জাহাঙ্গীরনগর থিয়েটারের উদ্দ্যেগে পথনাটক প্রদর্শন করা হয়।

Advertisement

মিছিলে বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। শিক্ষার্থীদের এই আন্দোলনের সাথে সংহতি জানিয়ে বিশ^বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষকও মিছিলে অংশ নেন।

এছাড়া মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ‘অমর একুশ’ ভাস্কর্য পার হওয়ার সময় সেখানে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকার স্কুল-কলেজের ছাত্ররাও মিছিলে যোগ দেয়।

এদিকে, মিছিল শেষে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা গেট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে। শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে চলাচলকারী গাড়ির লাইসেন্স চেক করতে শুরু করেছে। এ সময় শিক্ষার্থীরা পুলিশের একটি জীপ গাড়ির লাইসেন্স ও ড্রাইভিং লাইসেন্স দেখতে চাইলে পুলিশ তা দেখাতে পারেনি।

শিক্ষার্থীরা তাই গাড়ির চাবি নিয়ে নেয়। পরে বেলা ২টার দিকে শিক্ষার্থীরা জয় বাংলা গেট থেকে মিছিল নিয়ে বিশ^বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এসে তাদের আজকের কর্মসূচি সমাপ্তি করে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিকদার মো. জুলকারনাইন বলেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে এ বিষয়ে প্রক্টরিয়াল টিম তৎপর আছে। এছাড়া শিক্ষার্থীরা যেনো অহিংস না হয় এ বিষয়ে তাদের সহযোগীতা চাচ্ছি।