ধানমন্ডিতে শুরু হচ্ছে ৩দিন ব‌্যাপী তরুণ উদ্যোক্তা পণ্য মেলা ২০১৮

0

‘চাকরি প্রার্থী হবে চাকরিদাতা’ শ্লোগানকে উপজীব্য করে আগামী ৪ থেকে ৬ আগস্ট ২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩ দিন ব্যাপি ‘তরুণ উদ্যোক্তার পণ্য মেলা ২০১৮’। উক্ত মেলাটি উদ্বোধন করবেন বাংলাদেশ ইয়ূথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টার (বি‘ইয়া) এর চেয়ারপার্সন জনাব ব্যারিষ্টার মুনজুর হাসান। উক্ত মেলাটি রাজধানীর ধানমন্ডি -২৭ (পুরাতন), ওমেন ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলানায়তনে ৪-৬ আগস্ট, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

তরুণদেরকে সৃজনশীল উদ্যোগ গ্রহণের মাধ্যমে উদ্যোক্তায় পরিণত করে বেকারত্বদূর, দারিদ্রমোচন এবং কর্মসংস্থান তৈরির লক্ষ্যে ২০৭ সাল থেকে কাজ করছে বাংলাদেশ ইয়ূথ এন্টারপ্রাইজ অ্যাডভাইজ এন্ড হেল্পসেন্টার- বি’ইয়া। চাকরি মুখি না হয়ে উদ্যোক্তা হিসেবে পরিণত করার ক্ষেত্রে বি’ইয়া তরুণদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, ব্যবসা পরামর্শ, আর্থিক প্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপন প্রভৃতি কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা করছে। এ পর্যন্ত ১৫০০ তরুণ ও ১৫০ জন মেন্টরের সমন্বয়ে এগিয়ে চলেছে বি’ইয়া’র তরুণ উদ্যোক্তা উন্নয়ন কার্যক্রম। উল্লেখ্য যে, প্রিন্স চার্লস প্রতিষ্ঠিত ইয়ূথ বিজনেস ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক বাংলাদেশের একমাত্র নেটওয়ার্কভূক্ত সদস্য হিসেবে ২০০৯ সাল থেকে তরুণ উদ্যোক্তা উন্নয়নে সফলতার সাথে কাজ করছে বি’ইয়া।

অনুষ্ঠিতব্য ‘তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলা’য় মোট ৫০ জন তরুণ উদ্যোক্তা অংশগ্রহণ করবে। এই মেলায় বিশেষ আর্কষণ হিসাবে থাকছে তরুণ উদ্যোক্তার তৈরি রোবট গেইম, লাইভ ফটো সেশন, ফিজিওথেরাপী, বিউটি পার্লারের সদস্য হওয়ার সুযোগ। এছাড়াও মেলায় খাদ্য, বুটিক্স্, ফিজিওথেরাপী, হ্যান্ডি ক্র্যাফ্ট, লেদার, হোম আইটেম, মিডিয়া, ইলেক্টনিক্স, জুটপণ্য, কসমেটিক, ই-কমার্স, তথ্যপ্রযুক্তি ও গৃহস্থালী পণ্যসহ নানা ধরনের পণ্য প্রদর্শিত ও বিক্রয় করা হবে। তরুণ উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ইতিমধ্যে সুনাম অর্জনে সক্ষম হয়েছে।
আগামী ৬ আগষ্ট বিকেল ৬টায় মেলার সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় তথ্য মন্ত্রী জনাব হাসানুল হক, এমপি। মেলায় সর্বসাধারণের প্রবেশ বিনামূল্যে করা হয়েছে।