প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮
The news is by your side.

প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮

গত ৪টা আগষ্ট রাজধানীর প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮। পড়ালেখা শেষ হলে তারপরে নয় বরং এখন থেকেই উদ্যোক্তা হওয়ার মন মানসিকতা ও প্রস্তুতি নিতে হবে। ক্যারিয়ারের এই উঠতি সময়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতনতা করাই ছিল আয়োজনের লক্ষ্য।
অনুষ্ঠানের সূচনাতেই সড়ক দূর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের জন্য শোক প্রকাশ করা হয় ১ মিনিট নিরবতা পালনের মাধ্যমে। এই আয়োজনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য আব্দুল হান্নান চৌধুরী। উদ্বোধনী ভাষণে তিনি উদ্যোক্তা জীবনের অমসৃণ চলার পথ সম্পর্কে আগে থেকেই সচেতন করেন এইসব উদীয়মান উদ্যোক্তাদের। আত্মকর্মসংস্থানের মাধ্যমে সমাজে বৈপ্লবিক পরিবর্তনের তাৎপর্য ও পদ্ধতি নিয়ে আলোচনা করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এর সহকারী অধ্যাপক নিজাম এম. পাটওয়ারী। উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে সফলতার পথ খোঁজার উপায়গুলো বলেন তরু ইনস্টিটিউট অব ইনক্লুসিভ ডিজাইন-এর হেড অব এন্টারপ্রাইজ ডিজাইন ও বিশিষ্ট আলোচক মনসুরুল আজিজ। বক্তারা প্রত্যেকেই দেশের বেকারত্ব সমস্য নিরসনের জন্য দেশে বিদ্যমান সুযোগ সুবিধা কাজে লাগিয়ে আত্মকর্মসংস্থানে উদ্যোগী হতে তরুন সমাজকেই অগ্রণী ভূমিকা রাখতে পরামর্শ প্রদান করেন। দেশের কিশোর-কিশোরীরা যেভাবে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বিপ্লবের সূচনা করেছে একইভাবে দেশের যুবসমাজ কর্মসংস্থানের সৃষ্টির জন্য বেকারত্ব দূরীভূত করার লক্ষ্যে উদ্যোক্তা হয়ে সামাজিক বিপ্লব ঘটাতে সক্ষম হবে বলে তারা আশাবাদী। অতিথি বক্তা হিসেবে আরও উপস্থিত ছিলেন কুইন্স ইয়াং লিডার এওয়ার্ড জয়ী, ফেম- ফিমেল এমপাওয়ারমেন্ট মুভমেন্ট-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জাইবা তাহইয়া এবং ‘পাঠাও’-এর সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হোসেন এম ইলিয়াস। তারা তাদের সাফল্যমন্ডিত উদ্যোক্তাজীবনের তিক্ত ও মিষ্ট অভিজ্ঞতাগুলো তুলে ধরেন। আয়োজনের সমাপনী বক্তব্য রাখেন হ্যাবিটাট ফর হিউমানিটি ইন্টারন্যাশনাল-এর বাংলাদেশ শাখার পরিচালক জন আর্মস্ট্রং। অনেক নবীন ও ভবিষ্যৎ উদ্যোক্তারা তাদের ব্যবসায়ের সৃজনশীল ধারণা তুলে ধরেন সকলের সামনে। অনুষ্ঠানের শেষের দিকে তাদের প্রত্যকের হাতে রকমারী ডটকমের সৌজন্যে উপহার এবং নির্বাচিত ৩ জনের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেওয়া হয়। অনুষ্ঠানটি সঞ্চালনের দায়িত্বে ছিলেন রেডিও স্বাধীন (৯২.৪ এফ. এম.) এর ধারাভাষ্যকার রিদওয়ান কবির রিমন। অনুষ্ঠানের ইভেন্ট পার্টনার ছিল সিমুড ইভেন্টস ও স্ট্রাটেজিক পার্টনার হিসেবে ছিল ইউ ওয়াই ল্যাব, রকমারি ডটকম ও কাবুলিওয়ালা ডটকম।
প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই এবছর বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়ামের যাত্রা শুরু হল এবং এর পরে দেশের আরো অনেক শিক্ষা প্রতিষ্ঠানে একই ধরনের আয়োজন করা হবে পর্যায়ক্রমে- এই আশাবাদ ব্যক্ত করেন ইয়ুথ স্কুল ফর স্যোসাল এন্ট্রাপ্রেনারস এর প্রতিষ্ঠাতা ও সভাপতি শেখ মোহাম্মদ ইউসুফ হোসেন।