সংস্কারের অভাবে রাস্তার বেহাল অবস্তা , সড়কতো নয় যেন পুকুর

ফারুক হাসান কাহার, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: উত্তরাঞ্চলের সর্ববৃহৎ শাহজাদপুর কাপড়ের হাটে চলাচল ও মালামাল পরিবহনের প্রধান সড়ক শাহজাদপুর পৌরসদরের প্রাণকেন্দ্র দ্বারিয়াপুর বাজার হতে বিসিক বাসষ্ট্যান্ড পর্যন্ত মাত্র দেড় কিলোমিটার দৈর্ঘ্যরে প্রধান সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ।

সংস্কারের অভাবে অত্যন্ত জনগুরুত্বপূর্ণ ও ব্যস্ততম ওই স্বল্প দৈর্ঘ্যের সড়কে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। সেইসাথে সামান্য বৃষ্টিতেই সড়কের বিভিন্ন স্থানে জমে থাকা পানি পঁচে অসহনীয় দুর্গন্ধ ছড়ানোয় সড়ক দিয়ে চলাচল ও মালামাল পরিবহনে দেশের বিভিন্ন স্থান থেকে শাহজাদপুর কাপড়ের হাটে আগত ব্যবসায়ী ও এলাকাবাসীকে সীমাহীন দুর্ভোগ- দুর্গতি পোহাতে হচ্ছে ।

ভুক্তভোগী এলাকাবাসী ও ব্যবসায়ীরা চরম ক্ষোপ প্রকাশ করে জানান, শাহজাদপুর পৌরসদরের প্রাণকেন্দ্র দ্বারিয়াপুর বাজার কাপড় হাট সংলগ্ন বক্কার ডাক্তারের মোড় থেকে বগুড়া- নগরবাড়ী মহাসড়কের বিসিক বাসষ্ট্যান্ড পর্যন্ত সড়কটি পৌরশহরের সবচেয়ে ব্যস্ততম সড়ক। প্রতি সপ্তাহের রোববার ও বুধবার এ দু’দিনে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ শাহজাদপুর কাপড়ের হাটে দেশের বিভিন্ন স্থান থেকে আগত অসংখ্য ব্যাপারী, পাইকার ও এলাকাবাসী প্রতিনিয়ত নানা দুর্ভোগ- দুর্গতি সহ্য করে ওই সড়কের ওপর দিয়ে চলাচল ও মালামাল পরিবহন করে আসছে।

এছাড়া, ওই সড়ক ব্যবহার করে এলাকাবাসী নিত্যদিন উপজেলার প্রধান নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির বাজার, কাঁচা বাজার ও মাছবাজারে যাতায়াত ও পণ্যদ্রব্য পরিবহন করে আসছেন। অধিকন্তু, ওই সড়কের ওপর দিয়ে শত শত স্কুল ও কলেজগামী ছাত্রছাত্রী নানা বিড়ম্বনা সহ্য করে প্রতিদিন চলচল করতে বাধ্য হচ্ছে।

এছাড়া বৃষ্টিপাতে সড়কটির বক্কার ডাক্তারের মোড় থেকে বাটার মোড় পর্যন্ত জমা কাঁদা পানি পঁচে তীব্র দুর্গন্ধ ছড়ানোয় একদিকে যেমন পরিবেশ দূষিত হচ্ছে, অন্যদিকে দুর্গন্ধ ও অসাস্থকর পরিবেশে ও পঁচা দুর্গন্ধযুক্ত কাঁদা পানি মাড়িয়ে অবর্ণনীয় দুর্ভোগ সহ্য করে প্রতিনিয়ত ব্যবসায়ী, ছাত্রছাত্রীসহ এলাকাবাসীকে চলাচলের অনুপযোগী ওই সড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে। ফলে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে।

এ বিষয়ে শাহজাদপুর পৌরসভার দায়িত্বপ্রাপ্ত মেয়র নাসির উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে বলেন, “সড়কটি সড়ক ও জনপথ (সওজ) বিভাগের আওতাভূক্ত হওয়ায় তাদের পক্ষে সড়কের সংস্কার কাজ করা সম্ভব হচ্ছে না। জনভোগান্তী লাঘবের জন্য সড়কটি দ্রুত সংস্কার করতে সিরাজগঞ্জ ‘সওজ’ বিভাগের এক্সচেঞ্জকে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব হাসিবুর রহমান স্বপনের পক্ষ থেকে ও পৌরসভার পক্ষ থেকেও বার বার তাগাদা দেয়া সত্বেও কেন তারা সংস্কার কাজে গরিমসি করছেন, তা বোধগম্য নয়।

শাহজাদপুর পৌরসদরের প্রধান ওই সড়কে চলাচলে বিরাজিত জনদুর্ভোগ লাঘবে ওই সড়ক দ্রুত সংস্কারে সড়ক ও জনপথ বিভাগের উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভূক্তভোগী জনসাধারণ।#