কৃষক দিশেহারা, ঝিনাইদহে ইউরিয়া সারের তীব্র সংকট

রামিম হাসান, ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের শৈলকূপা উপজেলায় দেখা দিয়েছে ইউরিয়াসহ বিভিন্ন সারের তীব্র সংকট। বিভিন্ন দোকানে ধরনা দিয়ে সার না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা। আমন মৌসুমের শুরুতে সারের এমন সংকটে আবাদ ও ফলন বিপর্যয় ঘটতে পারে বলে শংকা প্রকাশ করছে কৃষকেরা। এদিকে সার সংকটের ব্যাপারে সার ব্যবসায়ীরা পরিবহন ও লেবার সংকটের কথা বললেও চাষিদের অভিযোগ, সারের সঙ্গে কীটনাশক কিনলে তবেই মিলছে ইউরিয়া সার।

শৈলকুপা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, শৈলকূপার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভায় বিসিআইসির অনুমোদিত সার ডিলার ১৫ জন। খোঁজ নিয়ে দেখা যায়, সব দোকানেই একই অবস্থা, সার নেই। চাষিরা বিভিন্ন দোকানে ঘুরেও সার সংগ্রহ করতে পারছেন না। কোনো কোনো দোকানে জমাটবাঁধা ইউরিয়া সার গুঁড়া করে বিক্রি করতে দেখা গেছে।

সার কিনতে শৈলকূপা বাজারে আসা সাতগাছী গ্রামের চাষি বকুল হোসেন ও রাজু আহমেদ জানান, কোথাও ইউরিয়া সার পাওয়া যাচ্ছে না। বিভিন্ন ডিলারের কাছে গিয়ে দেখি একই অবস্থা। আমন মৌসুমের শুরুতে এমন সার সংকটে তারা দিশেহারা। দ্রুত সার পাওয়া না গেলে চাষিদের ব্যাপক ক্ষতি হবে। অনন্ত বাদালশো গ্রামের বর্গাচাষি আজুন হোসেন জানান, সার পাওয়া যাচ্ছে না। তার অভিযোগ, কীটনাশক কিনলে মিলছে ইউরিয়াসহ বিভিন্ন সার।

ইউরিয়া সারের ডিলার আলম মোল্যা জানান, ঈদের পরে যশোরের নওয়াপারা, ঝিনাইদহের কালীগঞ্জের বাফার গোডাউনসহ বিভিন্ন গোডাউনে লেবার ও পরিবহন সংকটের কারণে সারের এ সংকট তৈরি হয়েছে। তিনি আরও জানান, পরিবহন মালিকদের গাড়ির কাগজপত্র সমস্যার কারণে সব গাড়ি তারা রাস্তায় নামাতে পারছেন না, এটাও সার সংকটের একটি কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে সার সংকটের ব্যাপারে ভিন্ন কথা বললেন শৈলকূপা উপজেলা কৃষি কর্মকর্তা। তিনি জানান, আমন মৌসুমের শুরুতে সার সংকট হয়ে থাকে।