চট্টগ্রামে স্ত্রী হত্যায় স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড রায়

জে.জাহেদ,চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের সাতকানিয়ায় পারিবারিক বিরোধের জেরে ১২ বছর আগে এক নারীকে হত্যায় স্বামীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর ভাপ্রাপ্ত বিচারক শাহাদাত হোসেন ভুঁইয়া বৃহস্পতিবার এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পিপি অজয় বোস রিংকু বলেন, হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় দণ্ডবিধির ৩০২ ধারায় আদালত নূর মোহাম্মদ কালুকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছে। তবে হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততা প্রমাণ না হওয়ায় কালুর মা আছিয়া খাতুন, বোন কুলসুম বেগম এবং ভগ্নিপতি ইউসুফকে খালাসের আদেশ দিয়েছে আদালত।

মামলার নথি থেকে জানা যায়, আসামি কালুর বাড়ি সাতকানিয়া উপজেলার চরতি ছনপুরা এলাকায়। ২০০৬ সালের ১১ অক্টোবর রাতে স্ত্রী রেনু আক্তারকে তিনি ওই বাড়িতে শ্বাসরোধে হত্যা করেন। ঘটনার পর কালুর বোন কুলসুম ও ভগ্নিপতি ইউসুফ পালিয়ে যান। রেনুর বাবা নূরুল আলম খবর দিলে পুলিশ গিয়ে কালুকে গ্রেপ্তার করে।

পরে নূরুল আলম সাতকানিয়া থানায় যে হত্যা মামলা দায়ের করেন, সেখানে কালুর পাশাপাশি তার মা আসিয়া খাতুন সহ চারজনকে আসামি করা হয়। তদন্ত শেষে পুলিশ ২০০৮ সালের ২৬ অক্টোবর ওই চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। পরের বছর ১০ সেপ্টেম্বর অভিযোগ গঠনের মাধ্যমে চারজনের বিচার শুরু করে আদালত। বাদীপক্ষে ১৮ জনের সাক্ষ্য শুনে বৃহস্পতিবার এ মামলার রায় দিলেন বিচারক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অজয় বোস রিংকু বলেন, এ মামলার বিরুদ্ধে কালু উচ্চ আদালতে গিয়েছিলেন। কিন্তু আদালত ৩০ অগাস্টের মধ্যে বিচার নিষ্পত্তি করার আদেশ দিয়েছিল। সে অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যেই রায় হয়েছে।