ঝিনাইদহে পুকুর থেকে ভিজিএফ’র চাউল উদ্ধার

রামিম হাসান, ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের হরিপুর গ্রামের মাঝপাড়া মসজিদের পিছনে ৫ টি পুকুর থেকে সরকারের দেওয়া বিপুল পরিমাণ ভিজিএফ চাউল পাওয়া গেছে। এই খবরে সরেজমিনে গেলে দেখা গেছে যে, সিরাজুল, আজিজুলের সহ আরও ৩ টি পুকুরের পানিতে ভীষণ চাউল পচা দুর্গন্ধের সৃষ্টি হয়েছে।

এই কারনে পুকুরের মাছ ভেসে উঠেছে। একজন জানায় আজ ভরত পুর থেকে কিছু মানুষ বেড়াতে এসে পুকুরের পানির গন্ধ নিয়ে প্রশ্ন করলে বিষয়টা জানা জানি হয়ে পড়ে। পুকুরের পানির দুর্গন্ধ থেকে সাধারণ মানুষ ধারনা করছে যে হয় তো পাঁচটা পুকুরে শত বস্তা চাউল ফেলা হয়েছে। এই গন্ধ পাশের বাড়ি ঘরে ছড়িয়ে পড়েছে।

খোজ নিয়ে আরও জানা গেছে যে, এই পুকুর গুলির দুই পাশে দুই ইউপি সদস্যের বাড়ি। একজন হলো মহিলা ইউ পি সদস্য শাবানা বেগম আরেক জনের নাম আহাম্মদ আলী। গ্রামবাসীর ধারনা যে সরকারের দেওয়া ভিজিএফ চাউল আত্মসাৎ অথবা ক্রয় করে পরে বিভিন্ন গন মাধ্যমে সংবাদ প্রকাশের ফলে ভঁয়ে এই চাউল পুকুরে লুকিয়ে ফেলে দিয়েছে।

এই ঘটনায় সংরক্ষিত মহিলা সদস্যের সাথে কথা বললে সে কিছুই জানে না বলে জানায়। আহাম্মদ আলীর সাথে মোবাইলে কথা বললে সে জানায় যে আমি কালীগঞ্জ আছি। এই খবর পাওয়ার পর মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান ঘটনা স্থলে উপস্থিত হয়ে জানায় যে, উপজেলা নির্বাহী অফিসারের নিকট থেকে খবর পেয়ে আমি এখানে এসেছি। উনি আমাকে তদন্ত করে আসল ঘটনা বের করতে বলেছে।

তবে আমি প্রাথমিক ভাবে জানতে পেরেছি যে ইউনিয়ন পরিষদে চাউল দেওয়ার পর সবুজ নামে এক ব্যক্তি ২৬ শত কেজি চাউল কিনে আজিজুলের নিকট বিক্রয় করেছে। বিভিন্ন তৎপরতার কারনে আজিজুর সেই চাউল পুকুরে ফেলে দিয়েছে। তবে চাউল যে সরকারী এই কথা চেয়ারম্যান স্বীকার করেছে।

তবে সবুজ চাউল ক্রয়ের কথা স্বীকার করে বলে যে, আমি ৬৫ হাজার টাকার চাউল আজিজুরের নিকট বিক্রয় করেছি। আজিজুলের সাথে মোবাইলে কথা বললে সে জানায় যে সে আত্মীয় বাড়ি গেছে কিন্তু আজিজুলের স্ত্রী জানায় যে সে সকালে চাতালে গেছে দুপুরে খেতে আসেনি।

জেলা প্রশাসক সরোজ কুমার নাথ কে জানান হলে তিনি বলেন যে, দোগাছি ইউনিয়নে ভিজিএফ চাউল চুরির ঘটনায় মামলা হয়েছে। আমি ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসেকে পাঠিয়ে সুস্থ তদন্তের মাধ্যমে যথা উপযুক্ত ব্যবস্থা নিতে।