ঠাকুরগাঁওয়ে যৌতুকের দাবিতে গৃহবধু হত্যার অভিযাগে মামলা

এস.এম. মনিরুজ্জামান মিলন,ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে যৌতুক না পাওয়ায় ফাহমিদা আকতার ওরফে মামনি আকতার নামে এক গহবধুকে হত্যার অভিযোগ আনা হয়েছে। এ বিষয়ে একটি মামলা করা হয়েছে। গত বুধবার ঠাকুরগাঁও সদর উপজলার মহশালী গ্রামের আব্দুল জলিলের ছেলে আব্দুল হান্নান রুপাইয়ের বাড়িতে এ হত্যার ঘটনা ঘটে।

মামলা সূত্রে জানা যায়, ১২ বছর পূর্বে হান্নানের সাথে পাশ্ববর্তী পশ্চিম পারপুগী গ্রামের খাদেমুল ইসলামর মেয়ে ফাহমিদা আকতার ওরফে মামনি আকাতারের বিয়ে হয়। বিয়ের পর তাদের ঘরে ২টি কন্যা সন্তান জন্ম নেয়। কিছুদিনের মধ্যে আব্দুল হান্নান ও তার পরিবারের পক্ষ থেকে যৌতুকের দাবি করা হয়। এক পর্যায়ে যৌতুকের দাবিতে ফাহমিদার উপর শুরু হয় নির্যাতন।

এ নিয়ে বেশ কয়েকবার বৈঠক শালিসও হয়েছে। কিন্তু কোনো সুরাহা হয়নি। এ অবস্থায় গত বুধবার ফাহমিদা আকতারকে যৌতুকের টাকার জন্য পরিবারের সদস্যরা ঘরে আটকে নির্যাতন চালায়। পরে ফাহমিদার অবস্থার আশংকাজনক হলে তাকে ঠাকুরগাঁও সদর হাসপাতাল নিয়ে আসে। এসময় কর্তব্যরত ডাক্তার তাকে মৃত বলে ঘোষণা করেন।

এ ঘটনায় গৃহবধুর মা রসবা বেগম বাদী হয়ে গত বুধবার ফাহমিদার স্বামী আব্দুল হান্নান রুপাইসহ ৭ জনের বিরুদ্ধে ঠাকুরগাঁও থানায় একটি মামলা দায়ের করেন। অন্যান্য আসামীরা হলেন, গৃহবধুর শ্বশুড় আব্দুল জলিল (৫৫), উজ্জল (২৮), মনোয়ারা বগম (৩০), শারমিন (২২), নবী (৩২), মান্নান (৪৫)।

পুলিশ তাৎক্ষনিক অভিযান চালিয়ে উজ্জলের স্ত্রী শারমিনকে গ্রেফতার করে। বৃহস্পতিবার ফাহমিদা আকতারের লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। আসামীরা বাড়ি থেকে পালিয়ে যায়।