লালপুরে ঐতিহ্যবাহী মনসা দেবীর পূজা উদযাপিত

মোঃ আশিকুর রহমান টুটুল, নাটোর প্রতিনিধি: প্রতিবছরের ন্যায় এ বছরও নাটোরের লালপুর উপজেলা ওয়ালিয়া ইউপির নান্দ গ্রামে বিষহরিতলায় তিন দিন ব্যাপী ঐতিহ্যবাহী শ্রী শ্রী মনসা দেবীর পূজা শুরু হয়েছে। শুক্রবার (১৭ আগস্ট) দিবাগত রাত্রি থেকে ভাবগম্ভীর্যের সহিত হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই মনসা দেবীর পূজা শুরু হয়।

শুক্রবার বিকেলে পূজা মন্ডব পরিদর্শন করেন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা ও সাবেক গভর্ণর মি. এস কে সুর চৌধুরী। এ সময় ওয়ালিয়া ইউনিয়ন আ.লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ও নাটোর জেলা মুক্তিযোদ্ধা কমান্ড আলহাজ্ব আব্দুর রউফ সরকার, নাটোর পল্লীবিদ্যুৎ সমিতি-২এর এরিয়া অফিসার জোহুর আহম্মেদ টুনু, ছাত্র নেতা শাহিনসহ নেতৃস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে নিরাঞ্জন চৌধুরী, প্রফুল চক্রবর্তিসহ স্থানীয়রা বলেন, হাজার বছর ধরে উপজেলার ওয়ালিয়া ইউপির নান্দ গ্রামে পালিত হয়ে আসছে এই ঐতিহ্যবাহী বিষহরিতলার শ্রী শ্রী মনসা দেবীর পূজা। শ্রাবন মাসের শেষ সংক্রান্তিতে অত্যন্ত আড়ম্বরের সহিত এই মনসা দেবীর পূজা উদযাপিত হয়ে থাকে। এতে দেশের বিভিন্ন স্থান থেকে ছুটে আসে হাজারো উৎসুক জনতা ও ভক্তরা।

আগত উৎসুক জনতাদের আনন্দ বৃদ্ধি ও তাদের বিভিন্ন চাহিদা মেটাতে মেলায় বসেছে নাগরদোলা, হরেক রকম খাবার, প্রয়োজনীয় আসবাবপত্র ও শিশুদের মনোমুগ্ধকর খেলনার দোকানপাট। সব মিলিয়ে প্রত্যন্ত এই নান্দ গ্রাম এখন হাজারো লোকের সমাগমে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে। এদিকে পূজা মন্ডবে শান্তি শৃঙ্খলা রক্ষার্থে নিয়োজিত রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, গ্রাম পুলিশ ও আনসার ।